।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ।।

বুধবার সন্ধ্যায় রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ হাসপাতালের অডিটোরিয়ামে জন্মদিন উপলক্ষে এক আলোচনা সভার আযোজন করা হয়। এটি ছিল ঋত্বিক ঘটকের পৈত্রিক নিবাস।সেখানেই কালজয়ী এই চলচ্চিত্র নির্মাতার জন্মদিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি এর আয়োজন করে।

আলোচনা সভায় বক্তরা ঋত্বিক ঘটকের বর্ণাঢ্য জীবনের চিত্র তুলে ধরেন। চলচ্চিত্র জগতে তার অবদানের কথাও বর্ণনা করেন। এর পাশাপাশি ঋত্বিক ঘটকের স্মৃতি সংরক্ষণের জন্যও দাবি জানান তারা। বক্তরা বলেন, চলচ্চিত্র জগতে ঋত্বিক ঘটক একজন উজ্জ্বল নক্ষত্র। তিনি কালজয়ী চলচ্চিত্র নির্মাণ করে গেছেন। কিন্তু তার সম্পর্কে নতুন প্রজন্মের অনেকেই জানে না। তাই নতুন প্রজন্মের কাছে তাকে তুলে ধরার চেষ্টা করতে হবে।

তারা আরও বলেন, বাইরের দেশে গুণি মানুষদের স্মৃতি অত্যন্ত যত্মের সাথে সংরক্ষণ করা হয়। ঋত্বিক ঘটক উপমহাদেশের একজন গুণি চলচ্চিত্র নির্মাতা। তাই আমরা যদি তার স্মৃতি বিজড়িত বাড়িটিকে যথাযথভাবে সংরক্ষণ করতে পারি তাহলে শুধু আমাদের দেশের জন্যই নয়, সারা বিশ্বের চলচ্চিত্রপ্রেমিদের জন্য ঋত্বিক ঘটকের এই বাড়িটি একটি আকর্ষণীয় স্থানে পরিণত হবে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবী ও মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি শাহীন আক্তার রেণী। অতিথি হিসেবে ছিলেন রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনের সহকারী হাইকমিশনার সঞ্জিব কুমার ভাটি, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নজরুল ইসলাম, কবি রুহুল আমিন প্রমানিক, রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ আনিসুর রহমান প্রমুখ।অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল ও রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি আহসান কবীর লিটন। সভাপতিত্ব করেন ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফএমএ জাহিদ।

অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন মাসুদ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাজশাহী ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক জাবীদ অপু। অনুষ্ঠানের শুরুতে উদ্বোধনী নৃত্য প্রদর্শন করে ধ্রুপদালোক। এরপর মোমবাতি প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

Berger Weather Coat