।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সরকারি হিসাবে মোট মারা গেলেন পাঁচ হাজার ৯৪১ জন। একই সময়ে শনাক্ত হয়েছেন এক হাজার ৫৬৮ জন। এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন চার লাখ ৯ হাজার ২৫৩ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭৯৫ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন তিন লাখ ২৫ হাজার ৯৪০ জন।

রোববার (১ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ১১৩টি পরীক্ষাগারে নমুনা সংগৃহীত হয়েছে ১২ হাজার ৬২০টি। নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৫৪৯টি। এখন পর্যন্ত দেশে করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ২৩ লাখ ৪৮ হাজার ৮১১টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১২ দশমিক ৫০ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৭ দশমিক ৪২ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৯ দশমিক ৬৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৪৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৮ জনের মধ্যে পুরুষ ১৫ জন, আর নারী তিন জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন চার হাজার ৫৬৮ জন, আর নারী মারা গেছেন এক হাজার ৩৭৩ জন; শতকরা বিবেচনায় পুরুষ ৭৬ দশমিক ৮৮ শতাংশ এবং নারী ২৩ দশমিক ১২ শতাংশ।

বয়স বিবেচনায় মারা যাওয়া ১৮ জনের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন দুই জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয় জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন ৯ জন।

গত ২৪ ঘণ্টায় ১৮ জনই হাসপাতালে মারা গেছেন।

মারা যাওয়াদের মধ্যে বিভাগভিত্তিক বিশ্লেষণে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, ১৮ জনের মধ্যে ঢাকা বিভাগেই ১৪ জন, চট্টগ্রাম বিভাগে তিন জন এবং সিলেট বিভাগে একজন মারা গেছেন।

অপরদিকে, সুস্থ হওয়া এক হাজার ৭৯৫ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন এক হাজার ২৭৬ জন, চট্টগ্রাম বিভাগে ২৯৬ জন, রংপুর বিভাগে ১২ জন, খুলনা বিভাগে ৭৮ জন, বরিশাল বিভাগে ২১ জন, রাজশাহী বিভাগে ৩৭ জন, সিলেট বিভাগে ৭১ জন এবং ময়মনসিংহ বিভাগে রয়েছেন চার জন।

স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৬২৭ জন, ছাড়া পেয়েছেন ৭৮০ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন পাঁচ লাখ ৫৫ হাজার ১৫ জন, ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ১৫ হাজার ৯২২ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ৯৩ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ১২৮ জন, ছাড়া পেয়েছেন ১৩৪ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৮৬ হাজার ২৫১ জন, ছাড়া পেয়েছেন ৭৪ হাজার ১২৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ১২৪ জন।

Berger Weather Coat