কন্ট্রিবিউটিং এডিটর, রংপুর ॥

ব্যবধান মাত্র একদিনের। অভিযোগ সেই একই, ধর্মগ্রন্থ অবমাননা। বুধবার দিনাজপুরের পার্বতীপুর আর বৃহস্পতিবার লালমনিরহাটের বুড়িমারিতে তুলকালাম কাণ্ড ঘটে গেছে। বুড়িমারিতে তো একজনকে পিটিয়ে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়েছে।

পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, পরপর দুদিন কাছাকাছি দুটি এলাকায় একই ধরনের অভিযোগ ওঠার বিষয়টি কাকতালীয়, নাকি অন্যকিছু তা খতিয়ে দেখা হচ্ছে।

পার্বতীপুরের ঘটনার সূত্রপাত মঙ্গলবার ফেসবুকের একটি পোস্টে দেয়া মন্তব্যকে কেন্দ্র করে। সেখানে কোরআন শরীফ অবমাননা করা হয়েছে বলে ফেসবুকে পোস্ট দেয়া শুরু হয়। মোজাফফরনগর গ্রামের হিন্দু ধর্মাবলম্বী এক কলেজ ছাত্রীকে এর জন্য দায়ী করে দিতে থাকা পোস্ট ভাইরাল হলে বুধবার পার্বতীপুরে মানুষ বিক্ষোভ করতে থাকে। একপর্যায়ে পুলিশ ওই কলেজছাত্রীকে গ্রেফতার করে থানায় নেয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, থানায় তাকে নেয়ার পরপরই একদল মানুষ থানার সামনে আগুন জ্বালিয়ে বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে তারা পুলিশের ওপর হামলা চালিয়ে ওই কলেজছাত্রীকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা চালায়। এরপর পুলিশ সক্রিয় হয়ে তাদের ছত্রভঙ্গ করে।

বৃহস্পতিবার যখন দিনাজপুর জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্তারা ঘটনাস্থল পরিদর্শন করছিলেন, সেদিনই বিভাগের আরেক জেলা লালমনিরহাটের বুড়িমারিতে কোরআন শরীফ অবমাননার আরেক অভিযোগ তুলে জুয়েল নামের এক ব্যক্তিকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যা করা হয়।

গোয়েন্দাদের একটি সূত্র জানিয়েছে, এই দুই ঘটনায় বেশ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট সক্রিয় ছিলো। তারা দুটি ঘটনাকে একইভাবে ফেসবুকে ছড়িয়েছে। এই অ্যাকাউন্টগুলোর ব্যাপারে খতিয়ে দেখতে শুরু করেছেন গোয়েন্দারা।

দুটি ঘটনাতেই যথাযথ আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানান রংপুর রেঞ্জ পুলিশের ডিআইজি দেবদাস ভট্টাচার্য। তবে এ নিয়ে এখনই কোনো কথা বলতে রাজি হননি তিনি।

Berger Weather Coat