।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

অনাস্থা ভোটের অপেক্ষায় আর থাকলেন না জোজেপ মারিয়া বার্তোমেউ। বার্সেলোনা প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়িয়েছেন কোণঠাসা হয়ে পড়া এই ফুটবল কর্মকর্তা।স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় বোর্ড মিটিংয়ের পর বার্তোমেউয়ের সঙ্গে বাকি পরিচালকরাও পদত্যাগ করেন। উদ্ভুত পরিস্থিতিতে নতুন সভাপতি নিয়োগে আগামী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইএসপিএন এফসি’র প্রতিবেদন অনুযায়ী, নতুন এক্সিকিউটিভ বোর্ড নিয়োগের আগে সাময়িকভাবে একটি ম্যানেজমেন্ট বোর্ডকে দায়িত্ব দেওয়া হবে। তারাই ক্লাবের দৈনন্দিন কাজ দেখভাল করবেন।

১২ বছরে প্রথম ট্রফিশূন্য মৌসুম, লিওনেল মেসির ক্লাব ছাড়ার ঘোষণা ও তা নিয়ে আকাশছোঁয়া বিতর্ক, কোচ বদল, অভ্যন্তরীন নানা সমস্যা-সব মিলে চরম অস্থির সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে বার্সেলোনা। সবকিছুর দায় পড়েছিল বার্তোমেউয়ের ওপর।

অনিচ্ছা সত্ত্বেও কাম্প নউয়ে থেকে যাওয়ার পর অধিনায়ক মেসির করা কড়া সমালোচনা ক্লাব প্রধানের চেয়ারকে নাড়িয়ে দেয় আরও। নীরবতা ভেঙে সম্প্রতি তার তীব্র সমালোচনা করেন দলের অভিজ্ঞ ফুটবলার জেরার্দ পিকেও। অবশ্য সব ঝড় সামলে গত সোমবার সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয় জানিয়েছিলেন বার্তোমেউ। এক দিনের বেশি সেই ভাবনায় অটল থাকতে পারলেন না ৫৭ বছর বয়সী এই কর্মকর্তা।

২০১৪ সালে ক্লাব সভাপতির দায়িত্ব পাওয়া বার্তোমেউয়ের প্রতি খেলোয়াড় ও সমর্থকদের অসন্তোষ দানা বেঁধেছিল আগেই। গত অগাস্টে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলে বিধ্বস্ত হওয়ার পর মেসি ক্লাব ছাড়ার ঘোষণা দিলে অস্থির পরিস্থিতির সৃষ্টি হয়। সভাপতির পদত্যাগের দাবিতে রাস্তায় নেমে আসে ক্লাব সমর্থকরা।

কিছুদিন টানাপোড়েন চলার পর অনিচ্ছায় আগামী বছর চুক্তির মেয়াদ শেষ হওয়া পর্যন্ত থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন মেসি। তবে সেই সাক্ষাৎকারে বার্তোমেউয়ের কড়া সমালোচনা করেছিলেন আর্জেন্টাইন তারকা।

মেসি থেকে গেলেও বার্তোমেউয়ের অবস্থান নড়বড়ে হয়ে পড়েছিল। মেয়াদ শেষের আগেই তাকে সরাতে ক্লাবের ২০ হাজার সদস্য অনাস্থা ভোট আয়োজনের পক্ষে নিজেদের মত দেয়। প্রাথমিকভাবে আগামী রোববার ও সোমবার তা আয়োজনের কথা ছিল। অবশ্য তার আগেই সব কিন্তু -এর অবসান হলো। বার্তোমেউয়ের নেতৃত্বে কাতালান ক্লাবটি চারটি লা লিগা ও ২০১৫ সালের চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে।

Berger Weather Coat