রাজশাহী হাজি মুহম্মদ মুহসিন স্কুলে নতুন ভবন

।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ।।

গেলো বছরই দেড় শতকের পুরনো স্কুলটি পেয়েছে নতুন নাম। যার অর্থে প্রতিষ্ঠিত, তারই নামানুসারে রাজশাহী মাদ্রাসা হয়েছে হাজি মুহম্মদ মুহসিন সরকারি স্কুল। এবার নতুন ও আধুনিক একটি দশতলা ভবন পেতে যাচ্ছে প্রাচীন প্রতিষ্ঠানটি।

জামানা তখন ইংরেজদের। বিলাতী বণিকদের উত্তরসূরীরা বেঙ্গল প্রেসিডেন্সি শাসন করেন। ওদিকে বঙ্গীয় আইন পরিষদের প্রথম মুসলিম সদস্য হিসেবে নির্বাচিত হবার পর নওয়াব বাহাদুর আবদুল লতিফ মুসলিমদের শিক্ষার অনগ্রসরতা উপলব্ধি করে প্রচেষ্টা শুরু করেন চিত্র বদলের।

১৮৭১ সালে পঞ্চম লেফটেন্যান্ট গভর্নরের দায়িত্ব নিয়ে আসেন স্যার জর্জ ক্যাম্পবেল। সরকারি আমলা হিসেবে চাকরিতে ঢুকে পরে বেঙ্গল প্রেসিডেন্সিতে প্রভাবশালী হয়ে ওঠা নওয়াব আবদুল লতিফ তাকে অনুরোধ করেন উত্তরবঙ্গে একটি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের জন্য। ক্যাম্পবেল এই অনুরোধ রক্ষা করেন। রাজশাহীতে হাজি মুহম্মদ মুহসিনের দান করা জায়গার ওপর তারই তহবিল থেকে ব্যয় করা অর্থে প্রতিষ্ঠিত হয় একটি স্কুল।

১৮৭৪ সালে ক্যাম্পবেলের বিদায়ের বছর থেকেই যাত্রা শুরু করে রাজশাহী মাদ্রাসা। প্রথম দিকে এটি মুসলিমদের শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পরিচিত হয়ে উঠলেও পরবর্তীতে সে চিত্র পাল্টে যায়। তবে নামটা সেই মাদ্রাসাই থেকে যায়। ষাটের দশকে সরকারি হয় স্কুলটি। তবু নাম বদলায় নি। স্বাধীন বাংলাদেশে মাদ্রাসা শিক্ষাব্যবস্থার সঙ্গে এর কোনো সম্পর্ক না থাকলেও শুধুমাত্র নামের কারণে পিছিয়ে পড়তে থাকে ঐতিহ্যবাহী স্কুলটি। অবশেষে গত বছর সরকারিভাবে নতুন নাম পায় এই প্রতিষ্ঠান।

শনিবার (২৪ অক্টোবর) শিক্ষামন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা এমপি স্কুলটি পরিদর্শন করে তার সরকারি বরাদ্দ থেকে এই স্কুলে নতুন একটি দশতলা ভবন নির্মাণের উদ্যোগের কথা জানান।

প্রতিষ্ঠাকাল থেকেই প্রায় ৩৫ বিঘা জমির ওপর স্কুলটি দাঁড়িয়ে। রাজশাহীর জনসভা আয়োজনের স্থান হিসেবে পরিচিত সুবিশাল মাদ্রাসা ময়দানটিও এই স্কুলেরই সম্পত্তি। কাজেই স্কুল চত্বরে জায়গার অভাব নেই।

ফজলে হোসেন বাদশা জানান, শিগগির দরপত্র প্রক্রিয়া শুরুর মাধ্যমে ভবনটির কাজ শুরু করা যাবে বলে তিনি আশাবাদী। প্রথম পর্যায়ে অন্তত ছয়তলা ভবন নির্মাণ করা হবে। বাকি চারতলা পরবর্তীতে নির্মাণ করা হবে। এ সময় স্কুলটির প্রধান শিক্ষক মোস্তাক হাবিব, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী জাহাঙ্গীর আলম, সহকারী শিক্ষক সাঈদ আহমেদ টগর, ড. মাফিয়া আফরোজ, মোস্তাফিজুর রহমান, সানোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

Berger Weather Coat