এক ছবিতে ফেলুদা ও শঙ্কু

।। শোবিজ প্রতিবেদন ।।

একই ছবিতে ফেলুদা ও প্রফেসর শঙ্কু!‌‌‌ এই বছরের সবথেকে বড় ঘোষণাটি করল শ্রী ভেঙ্কটেশ ফিল্মস। আর কয়েক মাস তারপরেই আসপবে এই মাহেন্দ্রক্ষণ। বাংলার গর্ব, বাংলার ভীষণ আপন ‘‌মানিকদা’–এর ১০০ তম জন্মদিন।

১৯২১ সালের ২ মে জন্মেছিলেন কিংবদন্তী লেখক ও পরিচালক সত্যজিৎ রায়। নিজের পরিচয় তৈরি করেছিলেন দেশে ও বিদেশে। আর তাঁর জন্মদিনে তাঁরই ছেলে সন্দীপ রায় তাঁকে সবথেকে বড় উপহারটি দেবেন। একটি ছবি। যেখানে সত্যজিতের হাতে তৈরি বাংলার সবথেকে জনপ্রিয় দু’‌টি চরিত্র‌ ফেলুদা ও প্রফেসর শঙ্কু দু’‌জনেই থাকবেন। সেটাই মাস্টারপিস।

ছবিটি কেমন হবে তা এখন থেকেই বোঝা যাবে না। কিন্তু এই উপহারটি যেন সত্যজিৎ রায়ের জন্য উপযুক্ত। ছবির নাম এখনও স্থির হয়নি। ২০২১ সালের মে মাসে মুক্তি পাবে এই ছবি। পোস্টারটি প্রকাশ পেয়েছে বুধবার (২১ অক্টোবর)। প্রথম ঝলকেই এটা স্পষ্ট যে বাংলার পাঠক ও দর্শক পোস্টারটি দেখেই নস্টালজিয়ায় ভাসবেন। এবং এই উপহার কেবল সত্যজিতের জন্য নয়। বাংলার প্রত্যেক সত্যজিৎ অনুগামীর জন্য।

পরিচালক সন্দীপ রায় জানালেন, ‘আমি ফেলুদা ও শঙ্কুর সবথেকে ভাল দু’‌টো গল্প বেছে নিতে চাই। এখনও পর্যন্ত আমি আলাদা করে ফেলুদা ও শঙ্কুকে নিয়ে ছবি বানিয়েছি।‌ কিন্তু দু’‌টো আইকনিক চরিত্রকে এক ফ্রেমে আনাটা খুবই চ্যালেঞ্জের একটি কাজ হবে আমার জন্য। আশা করছি, এই ছবিটা মানুষের মনে অনেকদিনের জন্য দাগ কেটে যাবে।’‌

Berger Weather Coat