।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

সৌদি আরবের একজন নারী চিত্রশিল্পী বিশ্বের ‘সবচেয়ে বড় কফি চিত্রকর্ম’ এঁকে গিনেস বুকে নিজের নাম তুলেছেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ রোববার জানায়, সৌদি আরবে তিনি প্রথম নারী যিনি কিনা এককভাবে কোনো বিষয়ে রেকর্ড করলেন।

ওহুদ আব্দুল্লাহ আলমালিকি নামের ওই চিত্রশিল্পী মেয়াদোত্তীর্ণ কফিদানা দিয়ে বিশাল এই চিত্রকর্ম এঁকেছেন। এর আয়তন ২ হাজার ৩৭৯ বর্গফুট। এই চিত্রকর্মে সৌদি আরব ও প্রতিবেশি সংযুক্ত আরব আমিরাতের প্রখ্যাত নেতাদের প্রতিকৃতি আঁকা হয়েছে।

এক বিবৃতিতে আলমালিকি জানান, এই চিত্রকর্ম শেষ করতে টানা ৪৫ দিন লেগেছে। দুজন প্রত্যক্ষদর্শীর নজরদারিতে তিনি এই ছবি এঁকেছেন। সেই সঙ্গে ভিডিও ধারণ করা হয়েছে এবং ড্রোন ক্যামেরা দিয়ে ছবি তোলা হয়েছে।

‘নসিজ ১’ (যার অর্থ “একসাথে বোনা”) নামে এই চিত্রকর্মটি সৌদিআরবের জেদ্দা শহরে সাতটি সংযুক্ত কাপড়ের একটি ক্যানভাসে আঁকা হয়েছে।

এতে যথাক্রমে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা প্রয়াত বাদশাহ আবদুল আজিজ বিন সৌদ এবং প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ানের প্রতিকৃতি আঁকা হয়েছে। তাদের নিচে দুটি উপসাগরীয় দেশের অন্যান্য নেতার ছোট ছোট প্রতিকৃতি আঁকা হয়েছে।

আলমালিকি বলেন, ‘এই চিত্রকর্ম সৃষ্টির পেছনে আমার লক্ষ্য ছিল দুটি দেশের মধ্যে শত শত বছরের পুরনো মৈত্রীর সম্পর্কের বিষয়টি বিশ্বকে স্মরণ করিয়ে দেয়া।’

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের বিবৃতি অনুযায়ী, চিত্রকর্মটি তৈরি করতে শিল্পী প্রায় সাড়ে ৪ কেজি মেয়াদোত্তীর্ণ কফিদানা ব্যবহার করেছেন।

আলমালিকি তাঁর এই সাফল্য সৌদি আরব এবং এর বাইরে নারীদের ক্ষমতায়নে ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

Berger Weather Coat