।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

নিলাম তত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম গঠন আবিষ্কারের জন্য অর্থনীতি বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ। তারা হলেন, পল আর মিলগ্রোম ও রবার্ট বি উইলসন। সোমবার (১২ অক্টোবর) বিকেলে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস তাদের নাম ঘোষণা করে। রাজধানী স্টকহোম থেকে বিজয়ীদের নাম ঘোষণা করেন রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের মহাসচিব গোরান হ্যানসন। এরমধ্যে দিয়ে এবারের আসরের নাম ঘোষণা প্রক্রিয়া শেষ হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব অর্থনীতিতে সবচেয়ে মন্দা অবস্থা চলছে মহামারি করোনা ভাইরাসের কারণে। কঠিন এই সময়েও অর্থনীতিতে নোবেল ঘোষণা করা হলো।

অর্থনীতিতে নোবেল পুরস্কার চালু হয় ১৯৬৯ সালে। সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক এ পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করে। এ কারণে এর মূল নাম ‘দ্য সেভেরিজেস রিক্সব্যাংক প্রাইজ ইন ইকোনমিক সায়েন্সেস ইন মেমোরি অব আলফ্রেড নোবেল’।

২০১৯ সালে অর্থনীতিতে নোবেল জিতেছিলেন তিন অর্থনীতিবিদ। তারা হলেন, অভিজিৎ ব্যানার্জি, এস্তার দুফলো ও মাইকেল ক্রেমার। তাদের মধ্যে অভিজিৎ ব্যানার্জি ভারতীয় বংশোদ্ভূত বাঙালি।

গত সোমবার (০৫ অক্টোবর) চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এরপর মঙ্গলবার (০৬ অক্টোবর) পদার্থবিজ্ঞান, বুধবার (০৭ অক্টোবর) রসায়ন বিজ্ঞান, বৃহস্পতিবার (০৮ অক্টোবর) সাহিত্য এবং শুক্রবার (০৯ অক্টোবর) শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়।

চলতি বছরের জুলাইয়ের শেষের দিকে নোবেল ফাউন্ডেশন জানিয়েছিল, করোনা ভাইরাসের কারণে এবার ডিসেম্বরে নোবেল পুরস্কার দেওয়ার রাজকীয় অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে নোবেলজয়ীরা তাদের নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।

Berger Weather Coat