।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের মধ্যকার দ্বিতীয় বিতর্ক বাতিল করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার প্রেসিডেন্সিয়াল ডিবেট কমিশনের পক্ষ থেকে এমনটি জানানো হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনায় আক্রান্ত হওয়ায় সরাসরি মঞ্চে বিতর্কের পরিবর্তে ভার্চুয়াল পদ্ধতিতে বিতর্কের প্রস্তাবনা আসে। কিন্তু ট্রাম্প সাফ জানিয়ে দেন ভার্চুয়াল বিতর্ক হলে তিনি তাতে অংশ নেবেন না। ফলে ওই বিতর্ক নিয়ে জটিলতা সৃষ্টি হয়।

এ নিয়ে একটি বিবৃতিতে প্রেসিডেন্সিয়াল ডিবেট কমিশনের পক্ষ থেকে বলা হয়, ১৫ অক্টোবরের দ্বিতীয় বিতর্ক হচ্ছে না।

এর মানে দাঁড়াচ্ছে যে আগামী ৩ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে আরেকটি প্রেসিডেন্সিয়াল বিতর্কের সুযোগ পাবেন ট্রাম্প এবং বাইডেন। সেটি আগামি ২২ অক্টোবর যুক্তরাষ্ট্রের টেনেসির ন্যাশভিলেতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিতর্ক বাতিলের পর বাইডেনের নির্বাচনী প্রচার কমিটির মুখপাত্র অ্যান্ড্রু বেটস এক বিবৃতিতে বলেন, একমাত্র যে বিতর্কে ভোটাররা প্রশ্ন করার সুযোগ পান, সেই বিতর্কে অংশ নিতে অস্বীকৃতি জানালেন ট্রাম্প। এটি অবশ্য অবাক করার মতো কিছু নয়।

এদিকে ট্রাম্পের পক্ষ থেকে এখনো এ বিষয়ে কোনো বক্তব্য দেওয়া হয়নি। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যে তিনটি বিতর্ক হয়। গত ২৯ সেপ্টেম্বর ট্রাম্প ও বাইডেনের মধ্যে প্রথম বিতর্ক অনুষ্ঠিত হয়।

প্রথম বিতর্কে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণ, সুপ্রিম কোর্ট, অর্থনীতি ও চলমান বর্ণবাদ কেন্দ্রিক সহিংসতা নিয়ে বেশ পর্যুদস্ত হন প্রেসিডেন্ট ট্রাম্প। মার্কিন গণমাধ্যমগুলোতে বাইডেন প্রথম বিতর্কে ভালো করেছেন বলে উল্লেখ করা হয়।

Berger Weather Coat