।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

আগামী সোম-মঙ্গলবারের মধ্যে এইচএসসি পরীক্ষার বিষয়ে ঘোষণা দেয়া হবে। বিষয়টি নিশ্চিত করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এইচএসসি পরীক্ষা কীভাবে সম্পন্ন হবে, কীভাবে ব্যবস্থাপনা করা হবে, সে বিষয়ে আগামী সোমবার অথবা মঙ্গলবার সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

বুধবার দুপুরে অনলাইনে জুম মিটিংয়ে শিক্ষা বিটের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, এ মুহূর্তে স্কুল খোলার পরিস্থিতি নেই। ছুটি বাড়ছে, বাড়াতেই হবে। খুব শিগগির তারিখ জানিয়ে দেব।

এইচএসসি পরীক্ষা নেওয়ার জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি আছে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এইচএসসি পরীক্ষার্থীদের অন্তত চার সপ্তাহ সময় দিয়ে পরীক্ষার তারিখ ঘোষণা করব।

তিনি আরও বলেন, আমরা অনেক ধরনের বিষয় নিয়ে কাজ করছি, চিন্তা করছি। এসএসসির ফল অনুযায়ী এইচএসসির ফল মূল্যায়ন হবে, নাকি অন্য কোনোভাবে হবে, আবার অনেকেই পরীক্ষা ছাড়াই ফল চান, এক্ষেত্রে পরীক্ষা ছাড়াই মূল্যায়নের একটি সম্ভাবনা থেকেই যায়। সেসব বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নিয়ে আমরা আপনাদের সামনে আসব।

কোনো শিক্ষার্থী যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেটি আমাদের বিবেচনায় আছে। কোনো পরীক্ষার্থী করোনায় আক্রান্ত হলে, পরীক্ষা দিতে না পারলে, তার বিষয়েও আমাদের ভাবনা আছে, সেগুলোও জানাব, বলেন তিনি।

উল্লেখ্য, করোনার কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আছে।