পড়তে পারবেন < 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

রাশিয়ার করোনাভাইরাস টিকা পেতে চলেছে ভারত। বুধবার রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) জানিয়েছে, ভারতে স্পুটনিক-৫ টিকার ক্লিনিকাল ট্রায়ালে সহায়তা এবং বণ্টনের সঙ্গে ওষুধ প্রস্তুতকারী সংস্থা ডক্টর রেড্ডি ল্যাবরেটরির সঙ্গে চুক্তি করা হয়েছে। খবর হিন্দুস্তান টাইমস।

একটি বিবৃতিতে আরডিআইএফের পক্ষ থেকে বলা হয়েছে, নিয়ন্ত্রক (সংস্থার) অনুমোদনের পর ডক্টর রেড্ডিকে ১০০ মিলিয়ন টিকার (১০ কোটি) ডোজ দেবে আরডিআইএফ। করোনাভাইরাস মহামারীর জন্য স্পুটনিক ৫ টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। যা ভালো মতো গবেষণা চালানো অ্যাডেনোভাইরাল ভেক্টর প্ল্য়াটফর্মের উপর ভিত্তি করে তৈরি। সুরক্ষাও প্রমাণিত হয়েছে। ভারতে সফল ট্রায়াল এবং নিয়ন্ত্রক সংস্থার দ্বারা নথিভুক্তির ভিত্তিতে ২০২০ সালের শেষের দিকে টিকা পাঠানো শুরু হতে পারে।

যৌথভাবে স্পুটনিক ৫ টিকা তৈরি এবং উৎপাদন-সহ একটি সম্ভাব্য টিকা তৈরির ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার বিষয়ে গত কয়েক সপ্তাহে ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ।

নাম গোপন রাখার শর্তে কর্মকর্তারা জানিয়েছেন, টিকা নিয়ে সহযোগিতার জন্য আনুষ্ঠানিকভাবে পদ্ধতির বিষয়েও জানিয়েছে রাশিয়া। তবে সে বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি নয়াদিল্লি।

Berger Weather Coat

Comments are closed, but trackbacks and pingbacks are open.