।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

রাশিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্রের হুমকির মুখোমুখি রয়েছে যুক্তরাজ্য। দেশটির প্রতিরক্ষা গোয়েন্দা বিভাগের প্রধান লে. জেনারেল জিম হকেনহুল এই সতর্ক বার্তা দেন। তার দাবি, রাশিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র বছরের পর বছর ধরে পৃথিবী ভ্রমণ করতে পারে।

তিনি সানডে টেলিগ্রাফকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, প্রচলিত হুমকি থাকা সত্ত্বেও, আমরা দেখেছি আমাদের বিরোধীরা কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং এবং অন্যান্য প্রযুক্তিতে বিনিয়োগ করছে। এমনকি ঐতিহ্যগত কৌশলগুলোকেও তারা সুপারচার্জ করছে।

রাশিয়ার বিজ্ঞান ও আন্তর্জাতিক চুক্তির সীমানার কথা উল্লেখ করে তিনি বলেন, নিকটবর্তী অনির্দিষ্ট সময়ের মধ্যে একটি পারমাণবিক ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারে।

মস্কো একটি সাবসোনিক, শব্দের থেকে গতি কম এমন পারমাণবিক চালিত ক্রুজ ক্ষেপণাস্ত্র সিস্টেমের পরীক্ষা করছে। যার নাগালের মধ্যে রয়েছে পুরো বিশ্ব। এটি অপ্রত্যাশিত দিক থেকে আক্রমণ করতে পারে।

যুক্তরাজ্যের গোয়েন্দা বিভাগের প্রধান আরো বলেন, আমাদের অবশ্যই এটা নিশ্চিত করতে হবে যে দায়িত্বহীনতার এ ধরণের আচরণ যাতে শাস্তিহীন না হয়। আর তা নিশ্চিত করার ক্ষমতা এবং সামর্থ্য উভয়ই আমাদের রয়েছে।

সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তারা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভোটে হস্তক্ষেপ করেছে। এছাড়া আরো অভিযোগ রয়েছে, রাশিয়ার বিরোধী দলের নেতা আলেক্সি নাভালনিকে বিষ প্রয়োগের।

Berger Weather Coat