।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত গোটা বিশ্ব। এর তাণ্ডবে এরই মধ্যে ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে পুরো বিশ্ব। বিশ্বব্যাপী নেমে এসেছে অর্থনৈতিক বিপর্যয়। করোনাভাইরাস মহামারী প্রতিরোধের জন্য প্রতিদিনই নতুন নতুন তথ্য দিয়ে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এবার এই ভাইরাস নিয়ে হুঁশিয়ারি উচারণ করল সংস্থাটি। সংস্থাটির মতে, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে না এনেই পুনরায় সবকিছু সচল করা হলে তা বিপর্যয় ডেকে আনতে পারে। সোমবার এ বিষয়ে সতর্ক করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেদ্রোস আধানম গেব্রেয়াসুস।

সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, মহামারী করোনা ভাইরাসের প্রকোপ শেষ হয়ে গেছে এমনটি কোনো দেশই আগে থেকে বলতে পারে না। বাস্তবতা হল, ভাইরাসটি সহজেই সংক্রমণ ছড়াচ্ছে। ফলে এর বিস্তার নিয়ন্ত্রণে না এনেই যদি সবকিছু সচল করে স্বাভাবিক করা হয় তাহলে তা হবে ভয়াবহ একটি বিপর্যয়।

তিনি আরও বলেন, করোনা ভাইরাসের প্রকোপ শুরুর পর আট মাস ধরে বিধিনিষেধ মেনে চলতে চলতে অনেকে ক্লান্ত এবং তারা যে স্বাভাবিক অবস্থায় ফিরতে চাইছে এটা আমরাও বুঝতে পারছি।

মহাপরিচালক মানুষের অনীহার কথা স্বীকার করে বলেন, আমরাও তো চাই শিশুরা ক্লাসে ফিরে যাক। মানুষ আবার ফিরে যাক তার কর্মস্থলে। কিন্তু আমরা দেখতে চাই এই ফিরে যাওয়াটা যেন হয় নিরাপদ ও সুরক্ষিত।

Berger Weather Coat