।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৫ জন। এ নিয়ে করোনায় এ পর্যন্ত মোট চার হাজার ১২৭ জনের মৃত্যু হলো। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন দুই হাজার ৪৩৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন তিন লাখ চার হাজার ৫৮৩ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন তিনি হাজার ২৭৫ জন, এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন এক লাখ ৯৩ হাজার ৪৫৮ জন। বৃহস্পতিবার (২৭ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে সর্বশেষ এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মোট ৯২টি পরীক্ষাগারে করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৫০১টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ১২৪টি। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ লাখ ৩৮৫টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৬ দশমিক ১১ শতাংশ এবং এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ৩০ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৩ দশমিক ৫২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় হাসপাতালে মারা গেছেন ৪২ জন, আর বাড়িতে মারা গেছেন তিন জন। মারা যাওয়া ৪৫ জনের মধ্যে পুরুষ ৩৪ জন, নারী ১১ জন। এ পর্যন্ত পুরুষ মারা গেছেন তিন হাজার ২৪২ জন; যা শতাংশের হিসাবে ৭৮ দশমিক ৫৬ শতাংশ এবং এ পর্যন্ত নারী মারা গেছেন ৮৮৫ জন; যা শতাংশের হিসাবে ২১ দশমিক ৪৪ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে বয়স বিবেচনায় ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাত জন, ৫১ থেকে ৬০ ১১ জন এবং ৬০ বছরের বেশি বয়সের ২৫ জন রয়েছেন।

এখন পর্যন্ত মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছেন ১৯ জন; যা শূন্য দশমিক ৪৬ শতংশ। ১১ থেকে ২০ বছরের মধ্যে রয়েছেন ৩৬ জন; যা শূন্য দশমিক ৮৭ শতাংশ। ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন ৯৬ জন; যা দুই দশমিক ৩৩ শতাংশ। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে রয়েছেন ২৫৪ জন; যা ছয় দশমিক ১৫ শতাংশ। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে রয়েছেন ৫৫৪ জন; যা ১৩ দশমিক ৪২ শতাংশ। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে রয়েছেন এক হাজার ১৪০ জন; যা ২৭ দশমিক ৬২ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সের রয়েছেন দুই হাজার ২৮ জন, যা ৪৯ দশমিক ১৪ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ২২ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, রাজশাহী এবং সিলেট বিভাগে একজন করে, খুলনা বিভাগে পাঁচজন এবং ময়মনসিংহ বিভাগে ছয় জন রয়েছেন।

একই সময়ে সুস্থ হয়েছেন তিন হাজার ২৭৫ জন। এর মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন এক হাজার ৬৩৩ জন, চট্টগ্রাম বিভাগে ৪৮২ জন, রংপুর বিভাগে ১৪৬ জন, খুলনা বিভাগে ৩০৫ জন, বরিশাল বিভাগে ৯০ জন, রাজশাহী বিভাগে ১৮৭ জন, সিলেট বিভাগে ৩৭৭ জন এবং ময়মনসিংহ বিভাগে ৫৫ জন রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতর বিজ্ঞপ্তিতে আরও জানায়, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন এক হাজার ৮১১ জন, কোয়ারেন্টিন থেকে ছাড়া পেয়েছেন দুই হাজার ১১১ জন। এ পর্যন্ত কোয়ারেন্টিনে গেছেন চার লাখ ৮৮ হাজার ৮২৩ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন চার লাখ ৩৬ হাজার ৪১৮জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৫২ হাজার ৪০৫ জন।

Berger Weather Coat