।। জোসেফ অ্যাক্স, রয়টার্স ।।

ডেমোক্র্যাটরা আনুষ্ঠানিকভাবে জো বাইডেনকে রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে মনোনীত করেছেন। তিনি নির্বাচিত হলে মহামারীবিহীন যুক্তরাষ্ট্র পুনরুদ্ধার করা হবে এবং রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের বিশৃঙ্খলার অবসান ঘটবে বলে আশাবাদ জানিয়েছেন ডেমোক্র্যাটরা।

দলটির চার দিনব্যাপী জাতীয় সম্মেলনের দ্বিতীয় রাতে মঙ্গলবার ‘লিডারশিপ ম্যাটার্স’ এই প্রতিপাদ্য নিয়ে আয়োজিত অনুষ্ঠানে বর্ষীয়ান সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, জিমি কার্টারসহ ডেমোক্র্যাটিক পার্টির উঠতি তারকাদের পাশাপাশি বেশ কয়েকজন সুপরিচিত রিপাবলিকান নেতাও যোগ দিয়েছিলেন। তারা সবাই বাইডেন হোয়াইট হাউসের বিশুদ্ধতা ও যুক্তরাষ্ট্রের জনজীবনে স্বাভাবিকতা ফিরিয়ে আনতে পারবেন বলে প্রত্যয় জানিয়েছেন।

বাইডেনের স্ত্রী জিল, যিনি পেশায় একজন শিক্ষক, তিনি একটি ডেলাওয়্যার হাই স্কুল থেকে বক্তৃতা দেন। সেখানে প্রথমবার স্ত্রী ও শিশু কন্যা গাড়ি দুর্ঘটনায় নিহত হওয়ার পরে তাদের প্রেম কীভাবে তাকে নিরাময় করতে সহায়তা করেছিল তার গভীর বিবরণ দেওয়া হয়।

সন্ধ্যা জুড়ে ডেমোক্র্যাটিক নেতারা বাইডেনের দীর্ঘ অভিজ্ঞতার বিপরীতে ট্রাম্পের করোনভাইরাস প্রাদুর্ভাবকালে ভুল ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে দুর্নীতিগ্রস্থ করার বিষয়ে আলোকপাত করেন।

ধারণকৃত এক ভিডিয়োবার্তায় ক্লিনটন বলেন, “এইরকম সময়ে ওভাল অফিসের একটি কমান্ড সেন্টার হওয়া উচিত। অথচ তার বদলে এটি এখন একটি ঝড় কেন্দ্র। কেবল বিশৃঙ্খলা আছে। কেবল একটি জিনিস কখনই পরিবর্তন হয় না – দায়িত্ব অস্বীকার করার জন্য এবং দোষ চাপিয়ে দেওয়ার জন্য তার (ট্রাম্প) তোড়জোড়।

করোনাভাইরাসের কারণে চারদিনের এই সম্মেলনটি ভার্চুয়াল হওয়ায় সবাই যে যার জায়গা থেকে যোগ দেন। তাদের দেয়া ভোট সঙ্গে সঙ্গেই সামাজিক মাধ্যমে সম্প্রচারিত হয়।

Berger Weather Coat