পড়তে পারবেন < 1 মিনিটে Berger Weather Coat

।। গৌতম লাহিড়ি, ইন্ডিয়া সাগা ।।

মঙ্গলবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার সাক্ষাৎকালে উগ্রবাদের বিরুদ্ধে দুদেশের যৌথ লড়াইয়ের কথা উঠে এসেছে।

উগ্রপন্থা দমনে দুদেশের মধ্যে গোয়েন্দা তথ্য বিনিময় বৃদ্ধির বিষয়ও আলোচনায় আছে।

দুদেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে সন্ত্রাসবাদ মোকাবেলায় একটি যৌথ পরামর্শক বৈঠক খুব শিগগির অনুষ্ঠিত হতে যাচ্ছে। উপমহাদেশে পাকিস্তান থেকে উদ্ভূত সন্ত্রাসবাদী হুমকির ক্ষেত্রে এই বিষয়টি তাৎপর্যপূর্ণ।

কোভিডনাইনটিন পরিস্থিতির মুখে দাঁড়িয়ে শ্রিংলা বাংলাদেশের প্রধানমন্ত্রীকে জানান, কীভাবে করোনা-উত্তর অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়ায় ভারত পাশে থাকবে। ভারত উন্নয়ন সহায়তা তহবিলের ব্যাপারে আগ্রহী, যা খুবই সহজ শর্তে হবে। আগামী বছর বেশ কিছু উন্নয়ন প্রকল্পও বাস্তবায়ন হবে। বাংলাদেশে চীনা ঋণের উপস্থিতির মুখে ভারতের এমন উদ্যোগ লক্ষ্যণীয়।

তবে বর্তমানে ভারত ও বাংলাদেশের মধ্যে মূলত ব্যবসায়ী এবং চিকিত্সা পর্যটকদের জন্য বিমান চলাচলের পরিকল্পনা করা হচ্ছে। এ নিয়ে আলোচনা চলছে এবং প্রাথমিক ঘোষণার সম্ভাবনা রয়েছে।

এই সময় একজন দূত পাঠানোর জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লোকোমোটিভ সরবরাহের জন্য তিনি ধন্যবাদ জানান ভারতকে। ঘণ্টাব্যাপী বৈঠককালে বঙ্গবন্ধু শতবর্ষের জন্য যৌথ পরিকল্পনা এবং দুদেশের সম্পর্কের অর্ধশতবার্ষিকী উদযাপন নিয়ে আলোচনা হয়।