পড়তে পারবেন < 1 মিনিটে Berger Weather Coat

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

প্রথমবারের মতো ইরানের চারটি জ্বালানি কার্গো জাহাজ জব্দ করেছে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞা উপেক্ষা করায় এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম। ইরানের জব্দ হওয়া চারটি জ্বালানিবাহী জাহাজ হল- লুনা, পান্ডি, বেরিং এবং বেলা। একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, কোনো রকম বল প্রয়োগ ছাড়াই ইরানের এই জ্বালানিবাহী জাহাজগুলো জব্দ করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।

ভেনিজুয়েলায় পাঠাতে চাওয়া পেট্রোলবোঝাই ইরানের চারটি ট্যাংকার জব্দ করতে গত মাসে একটি মামলা করেন মার্কিন কৌঁসুলিরা। যুক্তরাষ্ট্রের শত্রু হিসেবে বিবেচিত এই দুই দেশকে অর্থনৈতিক চাপে রাখার জন্য ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এই মামলা দায়ের করা হয় বলে জানা গেছে ।

বিশ্লেষকরা বলছেন, মামলাটি করে ইরান জ্বালানী বিক্রি করে যে রাজস্ব আদায় করে সেটি বন্ধ করতে চায় যুক্তরাষ্ট্র। ২০১৮ সালের মে’তে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। তবে ইরান বলছে, শান্তি প্রতিষ্ঠার উদ্দেশে তারা পরমাণু কার্যক্রম চালাচ্ছে।

এদিকে, জাহাজগুলো জব্দ করার ক্ষেত্রে কোনো সামরিক শক্তির ব্যবহার করা না হলেও কীভাবে জব্দ করা হয়েছে তাও জানা যায়নি।