পড়তে পারবেন < 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

আফগানিস্তানের নানগারহার প্রদেশের জালালাবাদের কারাগারে জঙ্গি হামলায় এ পর্যন্ত ২৪ জন নিহত ও অর্ধশত আহত হয়েছেন। বেশ কয়েকটি সূত্র জানিয়েছে, আফগান নিরাপত্তা বাহিনী ও জঙ্গিদের মধ্যে সংঘর্ষ অব্যাহত রয়েছে। গতরাত রোববার রাত থেকে চলমান এ সংঘর্ষে এ পর্যন্ত তিন জঙ্গি নিহত হয়েছেন। অপর ২১ জনের মধ্যে রয়েছেন কারাবন্দী, বেসামরিক নাগরিক, কারারক্ষী ও নিরাপত্তা বাহিনীর সদস্য।

এরইমধ্যে হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস বা দায়েশ। গতরাতে নানগারগার প্রদেশের রাজধানী জালালাবাদের কারা প্রাঙ্গণে গাড়ি বোমা হামলায় এক আত্মঘাতীর প্রাণহানি ঘটেছে বলে প্রথমে খবর আসে। আত্মঘাতী হামলার পরপরই নিরাপত্তা প্রহরীদের লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে অপেক্ষমাণ বেশ কয়েকজন জঙ্গি। পরে নিরাপত্তা বাহিনী অভিযান শুরু করলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

আফগান কর্মকর্তারা জানিয়েছেন, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। এই সুযোগে বেশ কয়েকজন বন্দি এরিমধ্যে কারাগার থেকে পালিয়েছে। নানগারহার পুলিশের মুখপাত্র তারেক আজিজ বলেছেন, প্রায় ১০০ কারাবন্দী পালাতে চেয়েছিল। তাদের বেশিরভাগকেই আটকাতে পেরেছে নিরাপত্তা বাহিনী।

কারাগারটিতে প্রায় দেড় হাজার বন্দি রয়েছে। এরমধ্যে আইএস’র কয়েকশ বন্দি ছিল। নানগারহার প্রদেশে আইএস’র তৎপরতা আগের চেয়ে বেড়েছে।

Berger Weather Coat