।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

কূটনীতিক বিক্রম দোরাইস্বামীকে ঢাকায় পরবর্তী হাই কমিশনার করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের নরেন্দ্র মোদী সরকার। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই অতিরিক্ত সচিবকে ঢাকায় নতুন হাই কমিশনার নিয়োগের খবর রোববার দেশটির বিভিন্ন সংবাদ মাধ্যমে।

হিন্দুস্তান টাইমসের এক খবরে বলা হয়, নয়াদিল্লীর অন্যতম ঘনিষ্ঠ মিত্র ঢাকায় পাঠানো হচ্ছে। ২০১৯ সালের মার্চ থেকে ঢাকায় হাই কমিশনারের দায়িত্ব পালন করে আসা রীভা গাঙ্গুলী দাশের স্থলাভিষিক্ত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী।

রীভা গাঙ্গুলী ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছন বলে আভাস দিয়েছে হিন্দুস্তান টাইমস। ১৯৯২ ব্যাচের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা বিক্রম দোরাইস্বামী অতিরিক্ত সচিব হিসেবে আন্তর্জাতিক সংগঠন ও সম্মেলন বিভাগের ইনচার্জ।

ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়া জানিয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেওয়ার আগে বিক্রম দোরাইস্বামী কিছু সময় সাংবাদিকতাও করেছেন। দিল্লী বিশ্ববিদ্যালয়ে ইতিহাসে পড়েছেন তিনি। এর আগে দক্ষিণ কোরিয়া ও উজবেকিস্তানে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্বও সামলেছেন এই পেশাদার কূটনীতিক।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব থাকার সময়ে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও মিয়ানমার বিভাগে নানা দায়িত্ব পালন করেছেন। মন্ত্রণালয়ের সার্ক বিভাগের প্রধানের দায়িত্বও একসময় তার কাঁধে ছিল।

Berger Weather Coat