।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

দক্ষিণ চীন সাগরে একটি বিতর্কিত দ্বীপপুঞ্জ এলাকার জলসীমায় চীনের সামরিক মহড়ার পাল্টা হিসেবে আমেরিকা দুটি পরমাণু রণতরী পাঠিয়েছে। শনিবার দক্ষিণ চীন সাগরে মার্কিন ওই রণতরী দুটি মহড়া চালিয়েছে। খবর আলজাজিরার। তবে কোন এলাকায় মহড়া চালানো হয়েছে তা সুনির্দিষ্ট করে বলেনি মার্কিন নৌবাহিনী। এক বিবৃতিতে নৌবাহিনী বলেছে, মুক্ত এবং উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের সমর্থনে দক্ষিণ চীন সাগরে এই সামরিক মহড়া চালানো হয়েছে।

এর আগে মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন এক বিবৃতিতে বলেছিল, ১ থেকে ৫ জুলাই পর্যন্ত দক্ষিণ চীন সাগরে প্যারাসেল দ্বীপপুঞ্জ এলাকায় পিপলস রিপাবলিক অব চায়নার (পিআরসি) সামরিক মহড়া চালানোর সিদ্ধান্তের ব্যাপারে প্রতিরক্ষা বিভাগ উদ্বিগ্ন।

পরে দুটি পরমাণু রণতরী দক্ষিণ চীন সাগরে পাঠায় যুক্তরাষ্ট্র। রণতরী দুটি হলো- ইউএসএস নিমিৎজ ও ইউএসএস রোনাল্ড রিগ্যান। প্যারাসেল দ্বীপপুঞ্জের মালিকানা নিয়ে চীন ও ভিয়েতনামের মধ্যে বিরোধ রয়েছে। প্রায় ১৫ হাজার কিলোমিটার বিস্তৃত দক্ষিণ চীন সাগরের ৯০ ভাগের মালিকানা দাবি করে আসছে চীন। এনিয়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে চীনের বিরোধ রয়েছে।

যুক্তরাষ্ট্র দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের ভূখণ্ডগত দাবি প্রত্যাখ্যান করে আসছে। চীনের সঙ্গে বিরোধে ওই দেশগুলোকে সমর্থন দিয়ে আসছে ওয়াশিংটন।

Berger Weather Coat