।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

কক্সবাজার সৈকতে আবারো ডলফিনের মৃত্যু হয়েছে। ডলফিনটির শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। এমনকি নাড়িভুঁড়ি পর্যন্ত বেরিয়ে গেছে। বুধবার (১ জুলাই) সন্ধ্যা ৬টার দিকে সমুদ্র সৈকতের শৈবাল পয়েন্টে ভেসে আসে মৃত ডলফিনটি।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে জেলেদের জালে বা ট্রলারে আঘাত পেয়ে মারা গেছে ওই ডলফিনটি। প্রত্যক্ষদর্শীরা জানান, ডলফিনটি যখন ভেসে আসে তখন তার পেটের নাড়িভুঁড়ি বের হয়ে যায়। সাগরে আঘাত পেয়েছে ডলফিনটি।

সেভ দ্য নেচার অব বাংলাদেশর চেয়ারম্যান আ.ন.ম মোয়াজ্জেম হোসেন জানান, ডলফিনটি দেখে অনুমান করা যায় মৃত্যু হয়েছে বেশিক্ষণ হয়নি। তবে সাগরে মৎস্য আহরণ নিষিদ্ধ সময়েও কক্সবাজারের বিভিন্ন পয়েন্ট দিয়ে জেলেরা মাছ শিকারের জন্য সাগরে যায়। তাদেরই কোনো জালে আটকে ডলফিনটি মারা গেছে তা স্পষ্ট। তবে পোস্টমর্টেম রিপোর্টে মৃত্যুর কারণ জানা যাবে।

১২০ কিলোমিটার কক্সবাজার সমুদ্র সৈকতে সামুদ্রিক প্রাণীদের উদ্ধার ও চিকিৎসার উদ্যোগ নিতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

উল্লেখ্য, গত এপ্রিল মাসে কক্সবাজারের শামলাপুর ও ইনানী সৈকতে একাধিক মৃত ডলফিন ভেসে আসে। এর আগে পর্যটকশূন্য কক্সবাজার সমুদ্র সৈকতে ডলফিনের বিচরণ সবার নজর কেড়েছিল।

Berger Weather Coat