।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

এবার করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি করল আফ্রিকার দেশ নাইজেরিয়ার বিজ্ঞানীরা। প্রাথমিকভাবে কেবল আফ্রিকার জনগোষ্ঠীর জন্য ব্যবহার করা হবে এই ভ্যাকসিন। পরবর্তীতে বৃহৎ উৎপাদনের মাধ্যমে বিশ্বের অন্যান্য দেশেও দেওয়া হবে। খবর আনাদোলু এজেন্সির। গবেষকরা আফ্রিকার বিভিন্ন অঞ্চলের করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্স সংগ্রহ করে সেটার ভিত্তিতে তৈরি করেছেন এই ভ্যাকসিন। যদিও তারা এখনও এই টিকার নাম প্রকাশ করেননি।

ভ্যাকসিনের বিষয়ে গবেষক ডা. ওলাদিপো কোলাওলে বলেছেন, বৈশ্বিক এই মহামারীর একটা সমাধান দেওয়ার আকাঙ্ক্ষা থেকেই আমরা এটি তৈরি করেছি। এই টিকা গুজব কিংবা বাড়াবাড়ি নয়, সত্যিকার অর্থেই তৈরি করা হয়েছে। ইতিমধ্যে আমরা একাধিকবার প্রয়োগ করে এটার কার্যকারিতা যাচাই করেছি। প্রাথমিকভাবে এটা কেবল আফ্রিকানদের জন্য তৈরি। তবে অন্যান্যদের ক্ষেত্রেও এটা কাজ করবে। অবশ্য বিশ্বের জন্য উন্মুক্ত করতে আরও ১৮ মাস প্রয়োজন হবে।

অনেক বৈজ্ঞানিক গবেষণার পর আমরা এটা তৈরি করতে পেরেছি। আসলে আমরা বুঝতে পেরেছি যে ওষুধ নয়, করোনার ভ্যাকসিন প্রয়োজন। সে কারণেই আমরা ভ্যাকসিন আবিষ্কারের দিকে মনোযোগী হই, যোগ করেন তিনি।

এই ভ্যাকসিন তৈরি করতে ৭.৮ মিলিয়ন নাইরাসের যোগান দিয়েছে নাইজেরিয়ার ট্রিনিটি ইমুনোডেফিসিয়েন্ট ল্যাবরেটরি ও হেলিক্স বায়োজেন কনসাল্ট। আফ্রিকা মহাদেশে করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩ লাখ ১৫ জন। মারা গেছে ৭ হাজার ৯৫০ জন।

Berger Weather Coat