।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

লাদাখের গালওয়ান ভ্যালিতে চীনা সেনাদের সঙ্গে ভারতীয় বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ভারতীয় বাহিনীর তিন জন সেনা নিহত হয়েছেন। ভারতীয় সেনার পক্ষ থেকে বলা হয়েছে, উভয় দেশের শীর্ষ সামরিক কর্মকর্তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে বৈঠক করছেন।

এদিকে ভারতীয় সংবাদ সংস্থা এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার রাতে লাদাখে ভারতীয় সেনাদের সঙ্গে চীনের সেনাবাহিনীর সংঘর্ষ ঘটে। এতে ভারতের এক আর্মি অফিসার ও দুই জওয়ান নিহত হয়েছে।

সেনা সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে আরও বলা হয়েছে, কোন গোলাগুলিতে নয় হাতাহাতি লড়াইয়ে ভারতীয় বাহিনীর তিন জন নিহত হন। এই সংঘাত ভারত সীমানার ভেতরে ঘটে।

এদিকে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চীন ভারতকে একতরফাভাবে কোন পদক্ষেপ না নেওয়ার আহ্বান জানিয়েছে।

মঙ্গলবার দুপুরে এক বিবৃতিতে বলা হয়, গলওয়ান উপত্যকায় উত্তেজনা প্রশমন প্রক্রিয়ার চলাকালীন গতকাল রাতে সংঘর্ষ এবং মৃত্যুর ঘটনা ঘটেছে। ভারতীয় সেনার এক অফিসার এবং দুই জওয়ানের মৃত্যু হয়েছে। দুই পক্ষের শীর্ষ কর্মকর্তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে বৈঠক করছেন।

ভারতীয় সেনা সূত্রের খবরে আরও বলা হয়েছে, সংঘর্ষে হতাহত অফিসার ও জওয়ানেরা ১৬ বিহার রেজিমেন্টের। এদের মধ্যে এক কর্নেল, এক জুনিয়র কমিশনড অফিসার এবং এক রাইফেলম্যান রয়েছে এই তালিকায়।

এনিয়ে দুপুরে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ তিন বাহিনীর প্রধান এবং চিফ অফ ডিফেন্স স্টাফের সঙ্গে জরুরি বৈঠকে বসেছেন। ১৯৭৫ সালের পর সম্ভবত এই প্রথম ভারত-চীন সীমান্তে সামরিক প্রাণহানির ঘটনা ঘটল।

Berger Weather Coat