পড়তে পারবেন < 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

করোনা চিকিৎসায় সুরক্ষার দিকে নজর দিয়ে সাময়িকভাবে হাইড্রোক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল বন্ধ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে ফের তা শুরু হতে চলেছে বলে জানালো সংস্থাটি। ডেটা সেফটি মনিটরিং বোর্ড সব তথ্য যাচাই করে জানিয়েছে আন্তর্জাতিকভাবে হাইড্রোক্সিক্লোরোকুইনের ট্রায়াল বন্ধ করার কোনও কারণ ছিল না, তাই তা শুরু করা যেতে পারে। গতকাল বুধবার (৩ জুন) সদর দফতরে সংবাদসংস্থার মুখোমুখি হয়ে এমনটাই জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেডরস আধানম।

তিনি আরও জানিয়েছেন, মনিটরিং বোর্ডের তরফে এই রেকমেন্ডেশন পেয়ে সলিটারিটী ট্রায়ালের পাশাপাশি হাইড্রক্সিক্লোরোকুইনের ট্রায়াল শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। মে মাসের ২৫ তারিখ হঠাতই হাইড্রক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল বন্ধ করা হচ্ছে, এমনটাই জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্বের অন্যতম মেডিক্যাল জার্নাল ‘ল্যানসেট’ গতসপ্তাহে একটি সমীক্ষায় জানিয়েছে, অ্যান্টি-ম্যালেরিয়াল এই ওষুধ ব্যবহারে কোভিড-১৯ রোগীদের মৃত্যুর সম্ভাবনা আরও বাড়িয়ে দিতে পারে। এমন তথ্য প্রকাশিত হওয়ার পরের সপ্তাহে এমন সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার, এমনটাই জানিয়েছেন সংস্থার প্রধান টেডরোস।

করোনা ভাইরাসের সম্ভাব্য চিকিৎসার খোঁজে ‘সলিডারিটি ট্রায়ালে’র জন্য বিশ্বের একাধিক দেশের হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের নাম নথিভূক্ত করা হয়েছিল। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই তা হঠাত বন্ধ করা হয় ক্লিনিক্যাল ট্রায়াল। অন্যক্ষেত্রে তা চলছে বলেও জানান হয়েছে সংস্থার তরফে।

মেডিক্যাল জার্নাল ‘ল্যানসেট একটি সমীক্ষায় জানিয়েছিল, এই দুই ওষুধেই বিশেষভাবে পার্শ্বপ্রতিক্রিয়াযুক্ত। বিশেষ করে হৃদরোগের সমস্যা আসতে পারে বলেই জানা গিয়েছে। পাশাপাশি করোনা ভাইরাসের জন্য যারা হাসপাতালে ভর্তি রয়েছেন তাদের এদের মধ্যে কোনও ওষুধই সাহায্য করেনি। একশ’র বেশি হাসপাতালে প্রায় ৯৬ হাজারের বেশি রোগীকে লক্ষ্য করে এমন সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এই ট্রায়ালে অংশ নিয়েছিল মোট দশটি দেশ। আলোচনায় আরও একবার উঠে আসে যে, মার্কিন যুক্তরাষ্ট্রে যেসব করোনা রোগীর শরীরে এই ওষুধ প্রয়োগ করা হয়েছিল, তাদের মৃত্যুর হার অন্যদের তুলনায় বেশি। এরপরই সিদ্ধান্ত হয়, ওই দশটি দেশ এই ট্রায়াল এখন স্থগিত রাখবে। এর পাশাপাশি অন্য ওষুধের ট্রায়াল চলবে।

Berger Weather Coat