।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

আম্পানের ক্ষত না শুকাতেই এবার ভারতের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। মুম্বাই থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ও সুরাট থেকে ৯২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। ধীরে ধীরে শক্তি বৃদ্ধি করে সাইক্লোনের রূপ নেবে এই নিম্নচাপ।

ভারতের আবহাওয়া দফতরের বরাতে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম জিনিউজ।

খবরে বলা হয়, গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে বুধবার স্থলভাগে আছড়ে পড়বে নিসর্গ। যার প্রভাব থাকবে বৃহস্পতিবারেও।ঘূর্ণিঝড়ের জেরে প্রবল বেগে ঝড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, শুরুতে আরব সাগর হয়ে উত্তর দিকে বয়ে যাবে নিসর্গ। তারপর উত্তর পূর্বে বাক নিতে নিতে উত্তর মহারাষ্ট্র ও দক্ষিণ গুজরাটের সমুদ্র উপকূলের মাঝখানে হরিহরেশ্বরে আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। ক্ষতিগ্রস্ত হবে গোয়া ও কেরালা, দমন ও লাক্ষাদ্বীপও।

বুধবার সন্ধ্যায় যখন সমুদ্র উপকূল গ্রাস করবে নিসর্গ, তখন হাওয়ার গতিবেগ থাকবে সর্বোচ্চ ১১৫ থেকে ১২৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। যার দরুন প্রবল বৃষ্টিপাত হবে গোয়া, মহারাষ্ট্র, গুজরাট ও কেরালায়।

উল্লেখ্য,এবারের ঘূণিঝড় ‘নিসর্গ’র নামকরণ করেছে বাংলাদেশ। গত ২০ মে ভারতের পশ্চিমবঙ্গে আঘাত হানে সুপার সাইক্লোন আম্পান। এতে ব্যাপক ক্ষয়ক্ষতিসহ ৯৮ জন প্রাণ হারান।

Berger Weather Coat