Loading...
উত্তরকাল > বিস্তারিত > বেলা শেষে > এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

পড়তে পারবেন < 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

আম্পানের ক্ষত না শুকাতেই এবার ভারতের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। মুম্বাই থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ও সুরাট থেকে ৯২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। ধীরে ধীরে শক্তি বৃদ্ধি করে সাইক্লোনের রূপ নেবে এই নিম্নচাপ।

ভারতের আবহাওয়া দফতরের বরাতে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম জিনিউজ।

খবরে বলা হয়, গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে বুধবার স্থলভাগে আছড়ে পড়বে নিসর্গ। যার প্রভাব থাকবে বৃহস্পতিবারেও।ঘূর্ণিঝড়ের জেরে প্রবল বেগে ঝড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, শুরুতে আরব সাগর হয়ে উত্তর দিকে বয়ে যাবে নিসর্গ। তারপর উত্তর পূর্বে বাক নিতে নিতে উত্তর মহারাষ্ট্র ও দক্ষিণ গুজরাটের সমুদ্র উপকূলের মাঝখানে হরিহরেশ্বরে আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। ক্ষতিগ্রস্ত হবে গোয়া ও কেরালা, দমন ও লাক্ষাদ্বীপও।

বুধবার সন্ধ্যায় যখন সমুদ্র উপকূল গ্রাস করবে নিসর্গ, তখন হাওয়ার গতিবেগ থাকবে সর্বোচ্চ ১১৫ থেকে ১২৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। যার দরুন প্রবল বৃষ্টিপাত হবে গোয়া, মহারাষ্ট্র, গুজরাট ও কেরালায়।

উল্লেখ্য,এবারের ঘূণিঝড় ‘নিসর্গ’র নামকরণ করেছে বাংলাদেশ। গত ২০ মে ভারতের পশ্চিমবঙ্গে আঘাত হানে সুপার সাইক্লোন আম্পান। এতে ব্যাপক ক্ষয়ক্ষতিসহ ৯৮ জন প্রাণ হারান।

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: