Loading...
উত্তরকাল > বিস্তারিত > করোনা আপডেট > ভারতে করোনা সংক্রমণ শনাক্ত ১ লাখ ৮২ হাজার ছাড়ালো

ভারতে করোনা সংক্রমণ শনাক্ত ১ লাখ ৮২ হাজার ছাড়ালো

পড়তে পারবেন < 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে ভারতে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১ লাখ ৮২ হাজার ছাড়িয়ে গেছে, মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৫ হাজার।

রোববার সকালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যে ২৪ ঘণ্টায় দেশটিতে ৮ হাজার ৩৮০ জন নতুন রোগী শনাক্ত হওয়ার কথা জানানো হয়েছে, যা একদিনে নতুন আক্রান্ত শনাক্তের সংখ্যায় সবচেয়ে বড় উল্লম্ফন বলে জানিয়েছে এনডিটিভি।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের উপাত্ত অনুযায়ী, এতে ভারতজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮২ হাজার ১৪৩ জনে দাঁড়িয়েছে।

কোভিড-১৯ রোগে শনিবার দেশটিতে আরও ১৯৩ জনের মৃত্যু হয়েছে। এতে মোট মৃত্যুর সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে ৫ হাজার ১৮৫ জনে দাঁড়িয়েছে।

ভারতে এ পর্যন্ত প্রায় ৯০ হাজার রোগী সুস্থ হয়েছেন। এদের মধ্যে শুধু শুক্রবারই রেকর্ড ১১ হাজার রোগী সুস্থতার ছাড়পত্র পেয়েছ্নে বলে দেশটির সরকার জানিয়েছে।

এই প্রথম ভারতে একদিনে শনাক্ত হওয়া নতুন আক্রান্তের সংখ্যা ৮ হাজার ছাড়ালো। শনাক্ত হওয়া আক্রান্তের সংখ্যায় বিশ্বের মধ্যে এখন নবম শীর্ষস্থানে অবস্থান করছে ভারত। দেশটিতে গত তিন দিন ধরে শনাক্ত হওয়া আক্রান্তের সংখ্যা রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

করোনাভাইরাস মহামারীর কারণে প্রায় দুই মাস লকডাউনে থাকার পর রোববার তা শেষ হওয়ার কথা ছিল। কিন্তু শনিবার এক ঘোষণায় লকডাউন ৩০ জুন পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। কিন্তু এবারের লকডাউন শুধু আক্রান্ত এলাকাগুলোতেই সীমাবদ্ধ থাকবে বলে জানিয়েছে তারা।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন একটি গাইডলাইন প্রকাশ করে সোমবার থেকে ধাপে ধাপে লকডাউন তুলে নেওয়ার পরিকল্পনা ঘোষণা করেছে, যাকে আনলক-১ বলে অভিহিত করেছে তারা।

এদিন থেকে রাজ্যগুলোর মধ্যে লোক ও মালামাল চলাচল শুরু হবে। রাতে আগের মতো কারফিউ বলবৎ থাকলেও সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টার বদলে সময় কমিয়ে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত করা হয়েছে।

সবচেয়ে বেশি করোনাভাইরাস আক্রান্ত যে এলাকাগুলোতে শনাক্ত হয়েছে সেগুলো বাদে অন্যান্য এলাকায় ৮ জুন থেকে মার্কেট, হোটেল, রেস্তোরাঁ ও প্রার্থনার স্থানগুলো খোলার অনুমতি দেওয়া হয়েছে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে পরিস্থিতি পর্যালোচনার পর সিনেমা হল, স্কুল ও আন্তর্জাতিক ফ্লাইটও খুলে দেয়া হবে বলে জানানো হয়েছে।

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: