Loading...
উত্তরকাল > বিস্তারিত > দুপুরের সংবাদ > ত্রাণের তালিকায় মৌসুমী ফল রাখার নির্দেশ

ত্রাণের তালিকায় মৌসুমী ফল রাখার নির্দেশ

পড়তে পারবেন < 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

করোনাভাইরাস মহামারীর মধ্যে ত্রাণ সামগ্রীর তালিকায় আম, লিচুসহ শাক-সবজি যুক্ত করতে জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছে সরকার।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর বৃহস্পতিবার জেলা প্রশাসকদের জন্য নতুন করে আরও ৬ কোটি ৩০ লাখ টাকা এবং নয় হাজার ৭৫০ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়ে সেই বরাদ্দপত্রে এই নির্দেশনা দিয়েছে।

তাতে বলা হয়েছে, “ত্রাণ সামগ্রী হিসেবে শাক-সবজি, আম ও লিচু কিনে বিতরণ করা যেতে পারে। প্রত্যেক ত্রাণ গ্রহণকারীকে কমপক্ষে পাঁচটি করে গাছ লাগানোর অনুরোধ করা যেতে পারে।”

গত ১৬ মে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে এক ভার্চুয়াল সভায় সঙ্কটের এই সময়ে আম, লিচুসহ মৌসুমি ফল এবং কৃষিপণ্য বাজারজাত করার কৌশল নিয়ে আলোচনা হয়।

লকডাউনে পরিবহন সঙ্কটে ফলচাষীরা যাতে তাদের গ্রীষ্মের ফল নিয়ে বিপাকে না পড়েন এবং হঠাৎ কর্মহীন হয়ে দুর্দশায় পড়া দরিদ্র শ্রমজীবী মানুষ যাতে মৌসুমি ফলের পুষ্টি পেতে পারে, সেজন্য ওই সভায় ত্রাণ হিসেবে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের সঙ্গে আম, লিচুসহ বিভিন্ন ফল অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়।

পরে কৃষি মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে চিঠি দিয়ে ত্রাণ সামগ্রীর মধ্যে এবারের মৌসুমী ফল অন্তর্ভুক্ত করার অনুরোধ জানানো হয়।

এর ধারাবাহিকতায় ফল চাষীদের সহায়তা করতে তাদের কাছ থেকে সরকারিভাবে ফল কিনে তা বিতরণের সিদ্ধান্ত নেয়া হয়।

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: