Loading...
উত্তরকাল > বিস্তারিত > দুপুরের সংবাদ > টিকা ছাড়াই ওষুধে সারবে করোনা, দাবি চীনের

টিকা ছাড়াই ওষুধে সারবে করোনা, দাবি চীনের

পড়তে পারবেন < 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

কোন টিকা ছাড়াই শুধুমাত্র ওষুধের মাধ্যমে করোনা মহামারি থামানো সম্ভব বলে দাবি করেছেন চীনের একদল গবেষক। করোনা ভাইরাসের ওষুধের বিষয়ে চীনের বিখ্যাত পেকিং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমনটি দাবি করেছেন। গবেষকদের দাবি, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের এই ওষুধ শুধু সারিয়ে তুলবে না পাশপাশি শরীরে স্বল্প সময়ের জন্য ভাইরাস প্রতিরোধী ব্যবস্থা গড়ে তুলবে।

গত রোববার বিজ্ঞান সাময়িকী ‘সেল’-এ এই গবেষণা বিষয়ক নিবন্ধ প্রকাশিত হয়। এতে বলা হয়, এই ওষুধ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে কাজে লাগিয়ে নিরপেক্ষ এন্টিবডি তৈরি করে যা ভাইরাসের কোষকে প্রতিরোধ করে।

এ বিষয়ে পেকিং বিশ্ববিদ্যালয়ের বেইজিং অ্যাডাভান্সড ইনোভেশন সেন্টার ফর জিনোমিক্সের পরিচালক সানি শিয়ে বলেন, সংক্রমিত ইঁদুরের ওপর ওষুধটির পরীক্ষা চালিয়ে ইতিবাচক ফল পাওয়া এটি সম্ভাবনা জাগিয়েছে। শিয়ে জানায়, ওষুধটি নিয়ে তর দল দিন রাত কাজ করে যাচ্ছে।

গবেষক শিয়ে বলেন, ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। চীনে সংক্রমণ কমে আসায় অস্ট্রেলিয়া ও অন্যান্য দেশে এর ট্রায়াল করা হবে। এই বছরের শেষ নাগাদ ওষুধটি ব্যবহার করা যাবে এবং শীতের আগেই করোনা ভাইরাসকে প্রতিরোধ করা সম্ভর বলেও জানান সানি শিয়ে।

করোনা ভাইরাসের পাঁচটি সম্ভাব্য ভ্যাকসিনকে মানবদেহে পরীক্ষার পর্যায়ে কাজ গেছে চীন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে করোনার ভ্যাকসিন বের করতে ১২ থেকে ১৮ মাস পর্যন্ত সময় লাগতে পারে। এর আগে রেমডেসিভির নামের একটি ওষুধ করোনা চিকিৎসায় যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে সফল হয়।

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: