Loading...
উত্তরকাল > বিস্তারিত > বিদেশ > ২০২১ সালের শুরুতে পাওয়া যাবে করোনার ভ্যাকসিন

২০২১ সালের শুরুতে পাওয়া যাবে করোনার ভ্যাকসিন

পড়তে পারবেন < 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫০ লাখের খুব কাছাকাছি চলে গেছে। ইতিমধ্যে ৩ লাখ ১৬ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। সঙ্গত কারণেই করোনার গ্রাস থেকে পৃথিবীকে বাঁচাতে এর ভ্যাকসিন আবিষ্কারের বিকল্প দেখছেন না বিজ্ঞানীরা।

সে লক্ষ্যে করোনার ১১৫টি সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে বিশ্বজুড়ে বিভিন্ন ল্যাবে। কবে নাগাদ মানবসভ্যতা রক্ষায় কার্যকরী ভ্যাকসিন উদ্ভাবন হবে, সেটিই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

ইতিমধ্যে কয়েকটি ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের পরীক্ষাও শুরু হয়েছে। বানর ও ইঁদুরে সফল হয়েছে ইতিমধ্যে। কিন্তু ঠিক কবে নাগাদ এই টিকা চূড়ান্তভাবে অনুমোদন পাবে তা এখনও বলা যাচ্ছে না।

এ বিষয়ে ইউরোপিয়ান মেডিকেল এজেন্সি (ইএমএ) জানিয়েছে, খুব দ্রুত হলেও এই ভ্যাকসিন অনুমোদনের জন্য প্রস্তুত হতে কমপক্ষে এক বছর সময় লাগতে পারে।

প্রতিষ্ঠানটির প্রধান মার্কো ক্যাভালেরি বলেন, ২০২১ সালের শুরুর দিকে কয়েকটি ভ্যাকসিন অনুমোদনের জন্য প্রস্তুত হতে পারে। তিনি বলেন, সব কিছু পরিকল্পনা মতো এগিয়ে গেলে অর্থাৎ প্রতিটি বিষয়ে সফল হলে এখন থেকে এক বছরের মধ্যে বিশ্ববাসী কোভিড-১৯ রোগের ভ্যাকসিন হাতে পাবে।

তবে এখন পর্যন্ত গবেষণায় প্রাপ্ত সফলতার ওপর নির্ভর করে এই পূর্বাভাস দেয়া হচ্ছে বলে জানান মার্কো। তিনি বলেন, যতগুলো টিকা নিয়ে কাজ করা হচ্ছে, তার সবগুলো অনুমোদন পাবে না এবং সেগুলো হারিয়ে যাবে। তবে এদের থেকেই সামনের সারির বেশ কয়েকটি এগিয়ে আসবে, যাদের মধ্য থেকেই পাওয়া যাবে করোনার চূড়ান্ত ভ্যাকসিন।

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: