।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

করোনাভাইরাস পরিস্থিতিতে জনসমাগম এড়াতে আদালতের নিয়মিত কার্যক্রম চলছে না। তাই আসামিদের জামিন আবেদন গ্রহণ ও শুনানির জন্য রাজশাহীতে দুটি ভার্চুয়াল কোর্ট চালু করা হয়েছে। এখন থেকে আইনজীবীরা ঘরে বসেই অনলাইনে জামিনের আবেদন করতে পারবেন। অংশ নেবেন শুনানিতে। আদালত সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, রাজশাহীর কারাগারে বন্দি আসামিদের জামিন-শুনানির জন্য সুপ্রিম কোর্টের নির্দেশনা মোতাবেক রাজশাহীর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এ দুটি ভার্চুয়াল কোর্ট চালু করা হয়েছে। এখন থেকে আইনজীবীরা ই-মেইলে বা mycourt.judiciary.org.bd লিংক ব্যবহার করে তার মক্কেলের জামিনের আবেদন করতে পারবেন।

আবেদনপত্রে কোর্ট ফি লাগিয়ে মামলার নম্বর লিখে তা স্ক্যান করে বা ছবি তুলে পাঠাতে হবে। আইনজীবীকে তার ই-মেইল আইডি এবং মোবাইল নম্বর অবশ্যই সঙ্গে দিতে হবে। আদালত থেকে অনলাইন শুনানির জন্য একটি তারিখ নির্ধারণ করা হবে। এরপর শুনানির জন্য ঠিক করা দিন ও সময় সংশ্লিষ্ট আইনজীবীকে ই-মেইলে ও মোবাইলে বিষয়টি জানানো হবে। নির্ধারিত সময়ে ওই আইনজীবী ই-মেইলে পাঠানো লিংকে ক্লিক করেই ভিডিও কনফারেন্সে মাধ্যমে শুনানিতে অংশ নিতে পারবেন।

সূত্র আরও জানায়, জামিন মঞ্জুর হলে বেইলবন্ড স্ক্যান বা ছবি তুলে আদালতে পাঠাবেন আইনজীবী। এরপর কারাগারে কাগজ পৌঁছানোর পর জামিন হওয়া আসামির মুক্তি মিলবে। আদালত সূত্র বলছে, প্রক্রিয়াটি জটিল মনে হলেও ই-মেইলে আবেদন শুরু করলে ধাপে ধাপে তা এমনিতেই সহজ হয়ে যাবে।