।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ভারতের অন্ধ্র প্রদেশের একটি কেমিক্যাল প্ল্যান্ট থেকে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়েছে। এতে শিশুসহ অন্তত আটজনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়েছেন ২০০ জনের বেশি।

বৃহস্পতিবার (৭ মে) স্থানীয় সময় সকালে বিশাখাপত্তনম এলাকার ওই কারখানার পাশের তিনটি গ্রামে ছড়িয়ে পড়ে এ গ্যাস। পরে অসুস্থ হওয়ার সংখ্যা বাড়তে থাকে দ্রুতগতিতে। এরইমধ্যে ২০০ এর বেশি মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বিষাক্ত গ্যাস নির্গত হয়ে চারদিকে ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে ঘটনাস্থলে পৌঁছেছে দমকল, অ্যাম্বুলেন্স ও পুলিশ। উদ্ধার অভিযান চালাচ্ছেন তারা।

ওই এলজি পলিমার প্ল্যান্টের কর্মকর্তারা জানিয়েছেন, এক ধরনের উদ্ভিদের নির্গত রাসায়নিক থেকে ওই বিষাক্ত গ্যাস তৈরি হয়েছে। আর সেটিই কোনোভাবে বাতাসে ছড়িয়ে গেছে।

গ্রেটার বিশাখাপত্তনম পুর করপোরেশনের পক্ষ থেকে টুইটে বলা হয়েছে, স্থানীয় বাসিন্দাদের স্বাস্থ্য সুরক্ষার স্বার্থে তাদের ঘর থেকে বাইরে না আসার অনুরোধ করা হচ্ছে।

উদ্ধারকারীদের ভিডিওতে দেখা গেছে, ওই এলাকার অন্তত ১০ জন ব্যক্তি জ্ঞান হারিয়ে মাটিতে পড়ে রয়েছেন। ফলে আশঙ্কা করা হচ্ছে মৃত্যু এবং অসুস্থ সংখ্যা আরও বাড়তে পারে।

এদিকে, এ ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে বলেছেন, বিশাখাপত্তনমের পরিস্থিতি সম্পর্কে স্বরাষ্ট্র মন্ত্রণায় এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি। ওরা পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে। আমি বিশাখাপত্তনমের প্রত্যেকের সুরক্ষা ও মঙ্গল কামনা করি।