Loading...
উত্তরকাল > বিস্তারিত > শোবিজ > বিশ্বরেকর্ডে ‘রামায়ণ’

বিশ্বরেকর্ডে ‘রামায়ণ’

পড়তে পারবেন 2 মিনিটে

।। শোবিজ প্রতিবেদন ।।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ভারতে আরোপিত অবরোধ (লকডাউন) দূরদর্শন চ্যানেলের জন্য সোনায় সোহাগা হয়ে দাঁড়িয়েছে। দর্শকদের জন্য রামানন্দ সাগরের ‘রামায়ণ’ পুনঃপ্রচার করেছে চ্যানেলটি। ৩৩ বছর পর প্রচারে ফিরে বিশ্বরেকর্ড গড়েছে সিরিয়ালটি। সামাজিক যোগাযোগমাধ্যমে এ দাবি করা হয়েছে।

টুইটারে ভারতের রাষ্ট্রীয় চ্যানেল দূরদর্শন ন্যাশনালের ভেরিফায়েড দুই অ্যাকাউন্টে বৃহস্পতিবার (৩০ এপ্রিল) জানানো হয়, ‘রামায়ণ’-এর পুনঃপ্রচার বিশ্বব্যাপী দর্শকসংখ্যার নতুন রেকর্ড গড়েছে। গত ১৬ এপ্রিল সারা বিশ্বের ৭ কোটি ৭০ লাখ দর্শক সিরিয়ালটি টিভিতে দেখেছে। এর মাধ্যমে সবচেয়ে বেশিসংখ্যক দর্শকের দেখা বিনোদনমূলক অনুষ্ঠানের রেকর্ড সৃষ্টি হয়েছে।

এর আগে ২০১৯ সালের ১৬ মে আমেরিকার সিবিএস চ্যানেলে ‘দ্য বিগ ব্যাং থিওরি’র শেষ পর্ব প্রচারের সময় দেখেছিল ১ কোটি ৮৫ লাখ দর্শক। বিখ্যাত আরেক সিরিজ ‘গেম অব থ্রোনস’-এর শেষ পর্ব এইচবিওতে দেখেছে ১ কোটি ৭৪ লাখ দর্শক।

লকডাউনে ঘরবন্দি দর্শকদের অনুরোধে গত ২৮ মার্চ পুনঃপ্রচার করা হয় ‘রামায়ণ’-এর প্রথম পর্ব। এটি দেখেছিল ১ কোটি ৭০ লাখ দর্শক। এর মূল তিন অভিনয়শিল্পী অরুণ গোভিল (রাম), সুনীল লাহিড়ি (লক্ষ্মণ) ও দীপিকা চিকলিয়া টোপিওয়ালা (সীতা)। সিরিয়ালটি পুনঃপ্রচারের পর তিন জনই লাইমলাইটে এসেছেন। দর্শকদের ভালোবাসা পেয়ে তারা দারুণ উচ্ছ্বসিত। এতে আরও অভিনয় করেছেন ললিতা পাওয়ার (মন্ত্র), দারা সিং (হনুমান) ও অরবিন্দ ত্রিবেদি (রাবণ)। ১৮ এপ্রিল এর শেষ পর্ব প্রচারিত হয়।

১৯৮৭ সালের ২৫ জানুয়ারি দূরদর্শনে প্রথম প্রচার হয় ‘রামায়ণ’। প্রতি রবিবার সকাল সাড়ে ৯টায় এটি দেখতে দর্শকরা অধীর আগ্রহে বসে থাকতো। ১৯৮৮ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত প্রচারিত হয় এর ৭৮টি পর্ব। তখন বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক দর্শকের সিরিয়াল ছিল এটাই। ২০০৩ সালের জুন পর্যন্ত লিমকা বুক অব রেকর্ডসে বিশ্বের সবচেয়ে বেশিসংখ্যক দর্শকের দেখা পৌরাণিক সিরিয়াল ছিল ‘রামায়ণ’।

লকডাউনের কারণে গত ১৭ মার্চ থেকে ভারতের সব চলচ্চিত্রের মতো ছোট পর্দার সিরিয়াল ও ওয়েব সিরিজের শুটিং বন্ধ রয়েছে। এ কারণে টিভি চ্যানেলে নতুন পর্ব প্রচার করা যাচ্ছে না। তাই পুরনো কিছু সিরিয়াল পুনঃপ্রচার হচ্ছে। প্রথমবার প্রচারের সময় যতসংখ্যক দর্শক এগুলো দেখেছেন, এখন তার চেয়েও বেশি মানুষ দেখছেন। ‘রামায়ণ’, ‘মহাভারত’, ‘বুনিয়াদ’, ‘শক্তিমান’, ‘শ্রীমান শ্রীমতি’ ও ‘দেখ ভাই দেখ’ এরমধ্যে উল্লেখযোগ্য। প্রতিদিনই এগুলোর বিভিন্ন দৃশ্য নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের মধ্যে আলোচনা হচ্ছে।

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: