।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বিশ্বজুড়ে মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে এ পর্যন্ত দু’লাখের বেশি মানুষের মৃত্যুর রেকর্ড ছাড়ালো। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া যায়।

শনিবার (২৫ এপ্রিল) রাত পর্যন্ত আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার থেকে জানা যায়, বিশ্বের ২১০টি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ২৮ লাখের বেশি মানুষ। এদের মধ্যে সুস্থ হয়ে ফিরেছেন প্রায় আট লাখ।

বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। এ দেশটিতেই মারা গেছে ৫০ হাজারের বেশি মানুষ। এছাড়া ইউরোপ ও আফ্রিকার অনেক দেশেও ভয়াবহ পরিস্থিতি ধারণ করছে করোনা ভাইরাসের সংক্রমণ।

বাংলাদেশেও করোনা রোগী শনাক্ত হয়েছে চার হাজারের বেশি। সংক্রমণের সঙ্গে সঙ্গে প্রতিদিনই বাড়ছে মৃত্যুর মিছিলও।

যুক্তরাজ্যে করোনায় মারা গেছে ২০ হাজারের বেশি মানুষ। এদিকে যুক্তরাজ্যের একটি স্থানীয় পত্রিকার প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সেখানে বাড়িতে বা নাসিংহোমে করোনার উপসর্গ নিয়ে যারা মারা যাচ্ছে করোনায় মৃত্যুর হিসাবে তাদের ধরা হচ্ছে না।  

চলতি বছর জানুয়ারি মাসের ১১ তারিখে চীনে ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম করোনা রোগীর মৃত্যুর খবর প্রকাশ করা হয়। ১১ জানুয়ারি থেকে ২৫ এপ্রিল মাত্র কয়েক মাসেই এই মহামারি করোনায় মৃত্যুর সংখ্যা দু’লাখ ছাড়িয়ে গেল।