।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ভারতে এবার ২১ মাসের এক শিশুর শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। তবে স্বাস্থ্য দফতর সূত্র জানিয়েছে, শিশুটির পরিবারের কারও মধ্যে করোনার কোনও লক্ষণ দেখা যায়নি। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

দক্ষিণ কলকাতার বাসিন্দা শিশুটিকে প্রথমে ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ (আইসিএইচ) থেকে বেলেঘাটা আইডি-তে স্থানান্তরিত করা হয়েছে। শুক্রবার রাতে তার শরীরে কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়ে।

স্বাস্থ্য দফতরের একজন কর্মকর্তা জানিয়েছেন, ‘শিশুটিকে ১৬ এপ্রিল আইসিএইচ-এ ভর্তি করা হয়েছিল। তার প্রচণ্ড কাশি হচ্ছি। এখন সে স্থিতিশীল অবস্থায় রয়েছে। তাকে বেলেঘাটা আইডি অ্যান্ড বিজি হসপিটালে বিশেষ আইসোলেশন ওয়ার্ডে পর্যবেক্ষণে রাখা হয়েছে।’

শিশুটির পরিবারের বাকি ১৪ সদস্যের মধ্যে আরও চার শিশু এবং দুই জন প্রবীণ ব্যক্তি রয়েছেন। যেহেতু পরিবারের সদস্যদের সবাই ওই শিশুর সঙ্গে তিন বেডরুমের ফ্ল্যাটের বাসিন্দা, তাই সবাইকে রাজারহাটের কোয়ারেন্টিন সেন্টারে পাঠানো হয়েছে।

শিশুটির মা হাসপাতালে রয়েছেন। তার বাবা, যিনি পেশায় একজন গাড়ির চালক, তাকেও কোয়ারেন্টিন সেন্টারে পাঠানো হয়েছে। ওই দম্পতির ৪ ও ৬ বছরের আরও দু’টি শিশু রয়েছে।