।। ইউএনবি, ঢাকা ।।

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও দুজন করোনা আক্রান্ত রোগী শনাক্তের কথা জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

মঙ্গলবার অনলাইনে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মোট ১৪০ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে দুজনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে। এ নিয়ে দেশে মোট ৫১ জন করোনা রোগী শনাক্ত হলো। আরও ছয়জন সুস্থ হয়েছেন বলে জানান তিনি।  মোট সুস্থ হয়ে ফিরেছেন ২৫ জন।

এছাড়া এ পর্যন্ত মোট ১৬০২ জনের নমুনা সংগ্রহ করে করোনাভাইরাস রয়েছে কিনা তা পরীক্ষা করা হয়েছে। 

ফ্লোরা জানান, নতুন আক্রান্তদের দুজনই পুরুষ। একজনের বয়স ৫৭ বছর। তিনি সৌদি থেকে এসেছেন। আরেকজনের বয়স ৫৫ বছর। তার বিদেশে যাওয়ার কোনো ইতিহাস নেই।

এদিকে সন্দেহজনক মৃত্যুগুলোর নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর তাদের শরীরে করোনার উপস্থিতি পাওয়া যায়নি বলে দাবি করেন আইইডিসিআর পরিচালক। নতুন করে করোনাভাইরাসে মারা না যাওয়ায় এ সংখ্যা ৫ জনেই রয়েছে বলে জানান তিনি।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মঙ্গলবার পর্যন্ত বিশ্বে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ হাজার ৮১৫ জনে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৭ লাখ ৮৫ হাজার ৭৭৪ জন। এদের মধ্যে বর্তমানে ৫ লাখ ৮২ হাজার ৩৫৩ জন চিকিৎসাধীন এবং ২৯ হাজার ৪৮৮ জন (৫ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এছাড়া করোনাভাইরাস আক্রান্ত ২ লাখ ৩ হাজার ৪২১ জনের মধ্যে ১ লাখ ৬৫ হাজার ৬০৬ জন (৮১ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ৩৭ হাজার ৮১৫ জন (১৯ শতাংশ) রোগী মারা গেছেন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতি করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২০০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।