Loading...
উত্তরকাল > বিস্তারিত > সকালের খবর > রাজশাহীতে করোনা রোগীদের জন্য বিশেষ উদ্যোগে আইসিইউ

রাজশাহীতে করোনা রোগীদের জন্য বিশেষ উদ্যোগে আইসিইউ

পড়তে পারবেন < 1 মিনিটে

।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ।।

রাজশাহীতে করোনাভাইরাস চিকিৎসার জন্য সমন্বিত পরিকল্পনা নেয়া হয়েছে। এরই মধ্যে করোনা আক্রান্ত আশঙ্কাজনক রোগীদের জন্য ৬ শয্যার নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) ব্যবস্থা করা হয়েছে বিশেষ উদ্যোগে।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য জানান, করোনা আক্রান্তদের চিকিৎসার স্বার্থে একটি বেসরকারি হাসপাতাল রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের অধীনে ন্যস্ত করা হয়েছে। ওই হাসপাতালে ৬ শয্যার আইসিইউ রয়েছে, যেগুলো গুরুতর করোনা রোগীদের চিকিৎসায় কাজে লাগবে।

স্থানীয় স্বাস্থ্য বিভাগের একাধিক কর্মকর্তা জানান, সংসদের বিশেষ অধিবেশন বাতিলের পর সোমবার স্থানীয় সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা রাজশাহী ফিরে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে সাক্ষাৎ করে করোনা মোকাবেলায় সমন্বিত উদ্যোগের তাগিদ দেন।

মঙ্গলবার এনিয়েই স্বাস্থ্য বিভাগ, স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের মধ্যে দফায় দফায় বৈঠক হয়।

বৈঠকের একাধিক সূত্র জানায়, প্রাথমিকভাবে আইসোলেশন সেন্টার হিসেবে সংক্রামক ব্যাধি হাসপাতালে ৩০টি শয্যা প্রস্তুত রয়েছে। সেখানে অন্য সুবিধা না থাকলেও অক্সিজেন সিলিন্ডারের ব্যবস্থা রয়েছে। পাশাপাশি কুষ্ঠ হাসপাতালে রয়েছে ১০টি শয্যা। এর বাইরে নগরীর লক্ষীপুরের বেসরকারি সিডিএম হাসপাতাল ও কাটাখালীর ক্যান্সার হাসপাতালকে করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য প্রস্তুত রাখতে এর দায়িত্ব রামেক হাসপাতালের ওপর অর্পন করা হয়েছে।

সিডিএম হাসপাতালে ৫০টি শয্যার পাশাপাশি ৬ শয্যার আইসিইউ রয়েছে। ক্যান্সার হাসপাতালে রয়েছে ২০টি শয্যা। এগুলো সবই করোনা চিকিৎসার জন্য প্রস্তুত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে স্বাস্থ্য বিভাগের অন্য একটি সূত্র জানিয়েছে, এসবের বাইরেও প্রয়োজন হলে একসঙ্গে বেশি সংখ্যক করোনা রোগীকে চিকিৎসা দেয়া যাবে, এমন একটি পরিকল্পনাও চূড়ান্ত করে রাখা হয়েছে। রাজশাহী মহানগরীর কাছাকাছি অবস্থিত একটি ৫০০ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের রোগী রামেক হাসপাতালে পাঠিয়ে ওই স্বাস্থ্য কমপ্লেক্সটিকে পুরোপুরি করোনা চিকিৎসায় ব্যবহারের পরিকল্পনা রয়েছে রাজশাহীতে।

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: