Loading...
উত্তরকাল > বিস্তারিত > বেলা শেষে > করোনাভাইরাস সুরক্ষা সামগ্রী আমদানিতে সব কর ছাড়

করোনাভাইরাস সুরক্ষা সামগ্রী আমদানিতে সব কর ছাড়

পড়তে পারবেন < 1 মিনিটে

।। বাসস, ঢাকা ।।

করোনাভাইরাস প্রার্দুভাব মোকাবেলায় জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজারের কাঁচামাল, করোনভাইরাস পরীক্ষার কিট ও সার্জিক্যাল মাস্কসহ আরো কিছু জরুরী সুরক্ষা সামগ্রী আমদানিতে সব ধরনের কর ছাড় দিয়েছে সরকার।

রোববার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত একটি এসআরও জারি করেছে।
এ বিষয়ে এনবিআরের সদস্য (শুল্ক নীতি) সৈয়দ গোলাম কিবরিয়া বাসসকে বলেন, দেশে করোনাভাইরাস প্রতিরোধমূলক সরঞ্জাম ও উপকরণের অভাব পূরণের জন্য এসব জরুরী সামগ্রী আমদানির ক্ষেত্রে সব ধরনের কর ছাড় দেয়া হয়েছে। তবে, একটি প্রতিষ্ঠান ওষুধ প্রশাসন অধিদফতর কর্তৃক অনুমোদিত পরিমাণ পণ্যসমূহ কেবলমাত্র আমদানি করার সুবিধা পাবে। এছাড়া, আমদানিকৃত পণ্যসমূহ মানসম্মত কিনা ওষুধ প্রশাসন অধিদফতর সেটা নিশ্চিত ও মনিটারিং করবে বলে তিনি জানান।

কাঁচামাল আমদানির ক্ষেত্রে করছাড়ের কারণে কোম্পানিগুলো এখন করোনাভাইরাসের প্রতিরোধমূলক প্রয়োজনীয় সামগ্রী উৎপাদন করতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।

করছাড় পণ্যের তালিকায় রয়েছে পিপিই (পারসোনাল প্রোটেকটিভ ইকইুপমেন্ট), জীবানুনাশক হ্যান্ড স্যনিটাইজারের কাঁচামাল, করোনভাইরাস পরীক্ষার কিট ও রিএজেন্ট, সার্জিক্যাল মাস্ক, আইসোপ্রোপাইল এ্যালকোহল, প্লাস্টিক শিট দিয়ে তৈরি প্রতিরক্ষামূলক পোশাক, বাল্ক জীবাণুনাশক, চিকিৎসা প্রতিরক্ষামূলক সামগ্রী, প্রতিরক্ষামূলক চশমা ইত্যাদি।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, করোনাভাইরাসের বৈশ্বিক মহামারি মোকাবেলার জন্য জনস্বার্থে সরকার এসব সামগ্রীর ওপর আরোপিত সমুদয় আমদানি শুল্ক, রেগুলেটরি ডিউটি, সম্পূরক শুল্ক, মূল্য সংযোজন কর, আগাম কর এবং অগ্রিম আয়কর অব্যাহতি দেয়া হয়েছে। আগামী জুন পর্যন্ত এই সুবিধা বহাল থাকবে।

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: