।। বাংলা ট্রিবিউন, ঢাকা ।।

দশ দেশের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করেছে বাংলাদেশ। দেশগুলো  হচ্ছে, কাতার, বাহরাইন, কুয়েত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, মালয়েশিয়া, ওমান, সিঙ্গাপুর ও ভারত। এসব দেশ থেকে কোনও ফ্লাইট ঢাকায় অবতরণ করতে পারবে না। করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রোধে ২১ মার্চ রাত ১২টা থেকে ৩১ মার্চ রাত ১২টা পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে। তবে ইংল্যান্ড, চীন, হংকং, ব্যাংককের  সঙ্গে আকাশপথে যোগাযোগ চালু রয়েছে। এসব গন্তব্য থেকে বাংলাদেশে যাত্রী আসা-যাওয়া অব্যাহত রয়েছে।

এ সংক্রান্ত নোটিশ টু এয়ারম্যান (নোটাম) জারি করেছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল আহসান। এতে বলা হয়েছে, ১০ দেশ থেকে কোনও ফ্লাইট বাংলাদেশে অবতরণ করতে পারবে না।

১০ দেশের কোনও কোনোটি আগে থেকেই বাংলাদেশের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে। কোনও দেশ আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ রেখেছে। এসব দেশের এয়ারলাইন্সগুলোর মাধ্যমেই বিশ্বের বিভিন্ন দেশ থেকে যাত্রী বাংলাদেশ  আসেন। এরমধ্যে এমিরেটস, কাতার এয়ারওয়েজ, সিঙ্গাপুর এয়ারলাইন্স, টার্কিশ এয়ারলাইন্স, মালয়েশিয়ান এয়ারলাইন সবচেয়ে বেশি যাত্রী বিশ্বের বিভিন্ন গন্তব্য থেকে বাংলাদেশে নিয়ে আসে।

এর আগে ১৬ মার্চ দুপুর ১২টা থেকে ৩১ মার্চ পর্যন্ত লন্ডন বাদে ইউরোপের কোনও দেশ থেকে যাত্রী না আনতে নির্দেশ দেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। ১৫ মার্চ সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানান, যদি কোনও এয়ারলাইন্স এরপরও যাত্রী নিয়ে আসে তবে তাদের খরচেই সেই যাত্রীকে ফেরত পাঠাতে হবে।