Loading...
উত্তরকাল > বিস্তারিত > বিদেশ > করোনাভাইরাসে মৃতের মিছিল থামছে না

করোনাভাইরাসে মৃতের মিছিল থামছে না

পড়তে পারবেন < 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

করোনাভাইরাসে নতুন করে মৃত্যু হয়েছে ১১৬ জনের। এই নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১৪৮৮ জনে। এছাড়া আক্রান্তের সংখ্যা প্রায় ৬৪ হাজার। শুক্রবার সকালে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এই তথ্য জানিয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। একপর্যায়ে এই ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি (হেলথ ইমার্জেন্সি) ঘোষণা করে ডব্লিউএইচও। এখন পর্যন্ত অন্তত ২৮টি দেশে শনাক্ত হয়েছে এই ভাইরাস। সরকারি হিসেবে মঙ্গলবার পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ১১১৩ জন।

দুইদিন আগেও হুবেই প্রদেশে সংক্রমণ পরিস্থিতিতে কিছুটা স্থিতিশীলতা লক্ষ্য করা যাচ্ছিল। তবে হঠাৎ এই মৃতের নতুন এই সংখ্যায় করোনাভাইরাসে মৃত্যুর মোট সংখ্যা এখন ১৪৫০ এরও বেশি।  আর মোট আক্রান্তের সর্বশেষ সংখ্যা দাঁড়িয়েছে ৬০ হাজার জনে। এখন অবশ্য যাদের শরীরে রোগের লক্ষণ প্রকাশিত হচ্ছে তাদেরকেও সংক্রমিত হিসেবে গণ্য করা হচ্ছে। চীনে যত মানুষ সংক্রমিত হয়েছে তার ৮০ শতাংশই হুবেই প্রদেশে রয়েছে।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, তথ্য প্রকাশে চীন স্বচ্ছতার পরিচয় দিচ্ছে না। জাতীয় স্বাস্থ্য কমিশনের দাবি, তারা ভুল করে মৃতের সংখ্যা দুইবার গুণেছিল। সেক্ষেত্রে মৃতের সংখ্যা ১৪৮০ থেকে আরও ১০৮ জন কম হবে।   

প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়ে গেছে। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা দেখা দেয়। ভাইরাসটি যাতে ছড়িয়ে না যায়, সেজন্য হুবেই প্রদেশকে পুরো দেশ থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে চীন। ওই অঞ্চলের সঙ্গে চীনসহ বাইরের দুনিয়ার সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে।

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: