পড়তে পারবেন 2 মিনিটে Berger Weather Coat

।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ।।

মঙ্গলবার। রাত ১০ টা। বাতাসে ভেসে আসে মিষ্টি একটা সুর। শুরু হয় গল্পের হাট। বাংলাদেশের প্রথম কমিউনিটি বেতার রেডিও পদ্মা ৯৯.২ এফএম এর সাপ্তাহিক এই আয়োজনটি রেডিওটির একদম শুরুর দিকের অনুষ্ঠান। গত ৯ টি বছর ধরে চলতে থাকা এই অনুষ্ঠানটি প্রযোজনা ও উপস্হাপনা করেন প্রধান অনুষ্ঠান প্রযোজক সোহান রেজা। ছেলেবেলায় যেমন দাদা-নানার কাছে গল্প শুনতাম, বইয়ে পড়া নামবির জন্য যেমন পুরো গ্রাম অপেক্ষা করতো রাত নামার, ঠিক তেমনি সোহান রেজাকে শোনার জন্য অপেক্ষা করে পুরো কমিউনিটি। অনলাইন সম্প্রচারের কারণে এই কমিউনিটি এখন পুরো বিশ্বের। শ্রোতাদের লিখে পাঠানো গল্প খুব যত্নে মুড়িয়ে উপস্হাপন করা হয় এখানে।

একটি রেডিওতে বিভিন্ন ধরনের অনুষ্ঠান প্রচারিত হবে এটিই স্বাভাবিক। কিন্তু কখনও কখনও কোনো অনুষ্ঠান তার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতার কারণে রেডিওর প্রধান একটি অনুষঙ্গ হয়ে দাঁড়ায়। গল্পের হাট তেমনই একটি অনুষ্ঠান। কমিউনিটির সরাসরি সম্পৃক্ততার কারণে শুধু অনুষ্ঠানের মধ্যেই সীমাবদ্ধ না থেকে এটি এখন বইয়ে রূপ নিয়েছে।

এবার গল্পের হাটের ৮ নম্বর সংকলন প্রকাশিত হয়েছে হৃদি প্রকাশের ব্যানারে। যেখানে অনেক বড় বড় সাহিত্য সংগঠন, প্ল্যাটফর্ম অপারগ, সেখানে গল্পের হাট রাজশাহীতে বসে জয় করে চলেছে মানুষের হৃদয়,  সংখ্যাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নবীন লেখকদের জন্য একটি অনন্য প্লাটফর্ম তৈরি করেছে। শুধু তাই নয়, তাদের জনপ্রিয়তা ছুঁয়েছে ওপার বাংলাকেও। ইতিমধ্যেই তাদের উৎসাহ দিতে গল্পের হাটে লিখেছেন বাংলা সাহিত্যের দুই দিকপাল হাসান আজিজুল হক ও শীর্ষেন্দু মুখোপাধ্যায়। নিয়মিত লেখা দিচ্ছেন, কবি ও লেখক অর্ঘ্য রায়, বিনোদ ঘোষাল, অর্ণব ঘোষাল ও অভিনেতা বিশ্বনাথ বসু প্রমুখ। নিয়মিত মলাটবদ্ধ হচ্ছেন দুই বাংলার বর্তমানের জনপ্রিয়তম থ্রিলার লেখক ও প্রকাশক মোহাম্মদ নাজিম উদ্দীন ও শরীফুল হাসান।

এবারের গল্পের হাট সংখ্যাটি ৩৩ টি প্রেমের গল্প দিয়ে সাজানো। এবারো ২৫ জন নবীন লেখকের পাশাপাশি রয়েছেন বেশ কিছু পরিচিত নাম। বইটির সম্পাদক সোহান রেজার কাছে এ নিয়ে জানতে চাইলে তিনি বলেন, অস্থির এ সময়ে প্রেমের চেয়ে বড় টনিক আর কিছু হতেই পারে না। প্রেম ছাড়া দিন বদলের গান শোনানো সম্বব নয়। তাই এমন উদ্যোগ।

সম্প্রতি কোলকাতায় সময়ের শব্দ এর ১৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত “সময়ের শব্দ লিটারেরি ফেস্ট ও কালচারাল মিট” এ সোহান রেজাকে আন্তরিক কলম ২০২০ পুরস্কারে সম্মানিত করা হয়। চারদিন ব্যাপী সময়ের শব্দ কোলকাতা লিটেরারি এন্ড কালচারাল মিট শুরু হয় ৬ ফেব্রুয়ারি, ঠিক সকাল ১১টায়, বিড়লা একাডেমি অফ আর্ট এন্ড কালচারে।

একটি কমিউনিটি রেডিও ও সেই কমিউনিটির মানুষের আন্তরিক প্রচেষ্টায় গল্পের হাট অনবদ্য হয়ে উঠেছে বেশ লম্বা সময় ধরে। এমনকি কমিউনিটির গণ্ডি পেরিয়ে পুরো বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর কাছে সুপাঠ্য হিসেবে পরিচিতি পেয়েছে।