।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে মানসম্মত ও বাস্তবজ্ঞানধর্মী উচ্চশিক্ষা নিশ্চিত করতে শিল্প প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

তিনি বলেন, প্রায়োগিক জ্ঞানসম্পন্ন উচ্চশিক্ষা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় ও শিল্প প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতা বাড়াতে হবে। তবে এ সহযোগিতা আসতে হবে দু’দিক থেকেই। শিল্প প্রতিষ্ঠানগুলো গবেষণাসহ তাদের বিভিন্ন সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা নিতে পারে। এ বিষয়ে বিদেশ নির্ভর না হয়ে দেশের মেধাবী স্নাতকদের কাজে লাগাতে হবে।

সোমবার (৩ ফেব্রুয়ারি) ইউজিসিতে আয়োজিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ করণীয় শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে কর্মশালায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. এস এম কবির, ৪৪টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, মনোনীত প্রতিনিধি, ইউজিসি ও আইকিউএসির পরিচালকরা উপস্থিত ছিলেন।

কর্মশালায় ইউজিসি স্ট্র্যাটেজিক প্ল্যানিং, কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির কার্যক্রমের ওপর বক্তব্য রাখেন।

উচ্চশিক্ষায় গুণগত পরিবর্তনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের ভূমিকা রাখার আহ্বান জানিয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, দেশের কোনো বিশ্ববিদ্যালয় বিশ্ব র‌্যাংকিংয়ে নেই। এটি প্রত্যাশিত নয়। কাজেই বিশ্ববিদ্যালয়গুলোর গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত করা ইউজিসির মুখ্যবিষয়।

সভাপতির বক্তব্যে আলমগীর বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলো কীভাবে উচ্চশিক্ষায় এগিয়ে যাবে এবং বিশ্ব র‌্যাংকিংয়ে স্থান করে নেবে সে লক্ষ্যে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে কার্যকর ব্যবস্থা নিতে হবে। এ বিষয়ে ইউজিসি শিগগিরই একটি সমন্বিত প্রস্তাবনা তৈরি করে বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠাবে।