।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

পাবলিক পরীক্ষা চলাকালে কোনো কর্মসূচি না দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই সঙ্গে প্রশ্নফাঁসের গুজব ছড়িয়ে পরীক্ষার পরিবেশ ব্যাহত না করতে আইনশৃঙ্খলা বাহিনীসহ অভিভাবকদের সহযোগিতা কামনা করেন তিনি।

সোমবার (৩ ফেব্রুয়ারি) রাজধানীর তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে একথা বলেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ৯টি সাধারণ বোর্ড, কারিগরি বোর্ড ও মাদ্রাসা বোর্ড মিলে এবার মোট সারা দেশে ৩ হাজার ৫১২ কেন্দ্রে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন। বিদেশের আট কেন্দ্রে ৩৪২ জন পরীক্ষার্থী আছেন।

মোট ৩৫টি বিষয়ে ১৫ কর্মদিবসে ১৭ শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩৫৮০ সেট প্রশ্ন প্রণয়ন করা হয়েছে। মুদ্রণ করা হয়েছে ২৭৯০ সেট প্রশ্ন।

তিনি বলেন, মোট ৩০ বিষয়ে সিজনশীল ৫ বিষয়ে রচনামূল পরীক্ষা অনুষ্ঠিত হবে। সুষ্ঠু পরীক্ষা নিশ্চিত করতে এক লাখ ২০ হাজার শিক্ষক দায়িত্বে নিয়োজিত আছেন। পাশাপাশি সার্বিক পরিবেশ মোকাবিলায় দায়িত্বে নিয়োজিত আছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

পাবলিক পরীক্ষা চলাকালে শিক্ষার্থীদের মধ্যে ভীতি তৈরি হয় এমন কোনো রাজনৈতিক কর্মসূচি না দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, সুষ্ঠু নির্বাচনের পরও বিএনপি হরতাল কর্মসূচি দিয়েছিল, তারা ফলাফল প্রত্যাখ্যান করেছে। কিন্তু হরতাল জনগণ প্রত্যাখ্যান করেছে।

‘অনিয়মের সঙ্গে যে সব প্রতিষ্ঠান জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কোথাও কোথাও রেজিস্ট্রেশন নিয়ে সমস্যা হয়েছে তদন্তের পর ব্যবস্থা নেয়া হবে।’

এসময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব নাজমুল হোসেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক গোলাম ফারুক প্রমুখ।