।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

হঠাৎ শ্বাসকষ্ট নি‌য়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে গেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তার ব্যক্তিগত সহকারী আবদুল ম‌তিন জানান, শুক্রবার সকালে হঠাৎ শ্বাসকষ্ট দেখা দিলে মন্ত্রীকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সড়ক পরিবহন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা আবু নাসের বলেন, “স্যারকে আপাতত হাসপাতালের ডি ব্লকে সিসিইউতে রাখা হয়েছে। সেখানে কিছু মেডিকেল টেস্ট করা হচ্ছে। তবে ভর্তির বিষয়ে সিদ্ধান্ত এখনও হয়নি।”

মাত্র দশ মাস আগে ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি হয়। এখনো নির্দিষ্ট সময় পরপর তাকে ফলোআপ চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যেতে হয়।

বঙ্গবন্ধু মেডিকেলের নিউরোলজির অধ্যাপক আবু নাসের রিজভী বলেন, “আপাতত উনার অবস্থা স্টেবল বলেই মনে হচ্ছে। টেস্টগুলোর ফলাফল পাওয়া গেলে সিদ্ধান্ত হবে উনাকে ভর্তি রাখা হবে কি না।”

গতবছর ২ মার্চ সকালে শ্বাসকষ্ট নিয়েই বঙ্গবন্ধু মেডিকেলে গিয়েছিলেন ওবায়দুল কাদের। সেখানে এনজিওগ্রামে তার হৃদপিণ্ডের রক্তনালীতে তিনটি ব্লক ধরা পড়ে। এর মধ্যে একটি ব্লক অপসারণ করেন চিকিৎসকরা।

অবস্থা কিছুটা স্থিতিশীল হলে ৪ মার্চ এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে সিঙ্গাপুরে নেয়া হয়, ভর্তি করা হয় মাউন্ট এলিজাবেথ হাসপাতালে।

কয়েকদিন চিকিৎসার পর ২০ মার্চ কার্ডিও থোরাসিক সার্জন ডা. শিভাথাসান কুমারস্বামীর নেতৃত্বে কাদেরের বাইপাস সার্জারি হয়। চিকিৎসার জন্য তখন আড়াই মাস তাকে সিঙ্গাপুরে থাকতে হয়।