।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ।।

রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, ভারতের সঙ্গে আমাদের নাড়ির সম্পর্ক। এ দেশের অনেক মানুষের আত্মীয়-স্বজন রয়েছেন ভারতে। চিকিৎসার জন্যও এখন প্রচুর সংখ্যক মানুষকে ভারতে যেতে হচ্ছে। কিন্তু ভিসা নিয়ে তারা বিড়ম্বনায় পড়েন। ভিসা পেতে বিলম্ব হয়। এ জন্য ভারতীয় ভিসা প্রক্রিয়া আরও সহজ করা প্রয়োজন।

বৃহস্পতিবার দুপুরে রাজশাহীতে ভারতের কলকতার মেডিকা হাসপাতালের উদ্যোগে আয়োজিত স্বাস্থ্য বিষয়ক এক সেমিনারে বক্তব্যে তিনি এ কথা বলেন। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিচ্ছিলেন তিনি। বাদশা বলেন, চিকিৎসা ভিসায় হাজার হাজার বাংলাদেশি ভারতে যান। কেউ অপ্রয়োজনে যান না। তাই চিকিৎসা ভিসাটা আরও সহজ করা প্রয়োজন।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা নিজের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, আমেরিকা, থাইল্যান্ড, সিংগাপুরেও ভাল চিকিৎসা হয়। কিন্তু সেখানে চিকিৎসার ব্যয় অত্যন্ত ব্যয়বহুল। দেশগুলো চিকিৎসাকে বাণিজ্যিক পর্যায়ে নিয়ে গেছে। কিন্তু ভারতের চিকিৎসকরা সেবার মানসিকতা নিয়েই চিকিৎসা দেন। সে জন্য রাজশাহী থেকে অনেক মানুষ ছুটে যায়। তাই রাজশাহী থেকে কলকাতা পর্যন্ত একটা ট্রেন আমরা চালুর চেষ্টা করছি।

রাজশাহী নগরের একটি হোটেলের সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য কাজী আবদুল ওয়াদুদ দারা। এছাড়াও সেমিনারে মেডিকা হাসপাতালের ভাইস-চেয়ারম্যান ডা. বিকাশ কাপুরসহ হাসপাতালটির কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক অংশ নেন।