।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ইংল্যান্ডের বিরুদ্ধে চলমান সিরিজের শেষ টেস্ট খেলতে পারবেন না কাগিসো রাবাদা। আক্রমণাত্মক উদযাপনের জন্য শাস্তিস্বরূপ এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন প্রোটিয়া পেসার। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সেন্ট জর্জ’স পার্কে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনে দুর্দান্ত এক ডেলিভারিতে ইংলিশ অধিনায়ক জো রুটকে বোল্ড করেন রাবাদা। বিপদটা ডেকে আনেন এরপরই। উইকেট প্রাপ্তিতে রুটের সামনে চিৎকার করে আক্রমণাত্মক উদযাপন করেন ২৪ বছর বয়সী তারকা।

ব্যাপাটা একদম পছন্দ হয়নি আম্পায়ারদের। দিনশেষে তারা রাবাদার বিরুদ্ধে রিপোর্ট জমা দেন। এই রিপোর্টের পরিপ্রেক্ষিতে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন রাবাদা।

নিয়ম অনুয়ায়ী কোনো খেলোয়াড় দুই বছরের মধ্যে ৪টি ডিমেরিট পেলে আইসিসি কর্তৃক এক ম্যাচ নিষিদ্ধ হয়। এবার তেমন এক করুণ ভাগ্যবরণই করতে হচ্ছে রাবাদাকে। এবারের আগে আরও তিনটি ডিমেরিট পয়েন্ট যুক্ত ছিল তার নামের পাশে।

২০১৮ সালেই তিনটি ডিমেরিট পেয়েছিলেন রাবাদা। সে বছর মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুইটি ডিমেরিট পয়েন্ট পান তিনি। একই বছর পান ভারতের বিপক্ষে ম্যাচে শিখর ধাওয়ানকে আউটের পর আক্রমণাত্মক উদযাপন করায়। যার ফলে দক্ষিণ আফ্রিকাকে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ও চতুর্থ টেস্ট খেলতে হবে রাবাদাকে ছাড়াই।