Loading...
উত্তরকাল > বিস্তারিত > দুপুরের সংবাদ > ঋত্বিক ঘটকের বোন প্রতীতি দেবী আর নেই

ঋত্বিক ঘটকের বোন প্রতীতি দেবী আর নেই

পড়তে পারবেন < 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের যমজ বোন প্রতীতি দেবী মারা গেছেন। প্রতীতি দেবীর মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন তার মেয়ে-সংসদ সদস্য আরমা দত্ত।

বার্ধক্যজনিত নানা অসুস্থতার কারণে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন প্রতীতি দেবী। রোববার (১২ জানুয়ারি) রাত ৮টা ৪০ মিনিটে সেখানেই চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

১৯২৫ সালের ৪ নভেম্বর পুরান ঢাকায় জন্মগ্রহণ করেন প্রতীতি দেবী। ঋত্বিক ঘটক আর প্রতীতি দেবী ঘটক জন্মেছেন পাঁচ মিনিটের অনুজ সহোদরা হিসেবে। সে সময় যমজের ডাকনাম রাখা হয় ভবা ও ভবি। ঋত্বিক ভবা আর প্রতীতি ভবি। তাদের বাবার সুরেশ ঘটক তৎকালীন ঢাকার ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট ছিলেন।

প্রতীতি দেবীর বিয়ে হয় সঞ্জীব দত্তের সঙ্গে। সঞ্জীব হলেন ভাষা সংগ্রামী ধীরেন্দ্রনাথ দত্তের পুত্র। সঞ্জীব-প্রতীতি দেবের দুই সন্তান- রাহুল দত্ত ও আরমা দত্ত। সঞ্জীব দত্তকে বিয়ে করার কারণে বাংলাদেশে থেকে যান প্রতীতি। তার লেখা বইয়ের মধ্যে ‘ঋত্বিককে শেষ ভালোবাসা’ পাঠকমহলে বেশ আলোচিত।

জানা গেছে, সোমবার (১৩ জানুয়ারি) সকাল ১০টায় রাজধানীর মগবাজার সেঞ্চুরি টাওয়ার প্রাঙ্গণে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে।

সবশেষ আপডেট

Advertisements
উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: