।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বাংলাদেশের ক্রিকেট বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সিদ্ধান্তহীনতায় পড়েছে। পাকিস্তান সফর নিয়ে চূড়ান্ত কিছু জানা যায়নি এখনো। চূড়ান্ত হয়নি জিম্বাবুয়ের বাংলাদেশ সফর নিয়েও। বাংলাদেশের বোলিং কোচ নিয়োগ নিয়েও নেই কোনো আপডেট। তবে সবকিছুর বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে রোববার (১২ জানুয়ারি)। মিরপুরের বাংলাদেশ ক্রিকেট বোর্ড কার্যালয়ে অনুষ্ঠিত হবে বিসিবির বোর্ড সভা। এই সভা থেকেই আসতে পারে এসব গুরুত্বপূর্ণ সব সিদ্ধান্ত।

বোর্ড সভা থেকেই আসতে পারে বাংলাদেশের পাকিস্তান সফর নিয়ে সিদ্ধান্ত। বাংলাদেশের ক্রিকেটের জন্য এখন এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। অনেকদিন ধরে আলোচনা চলতে থাকা বাংলাদেশের পাকিস্তান সফর নিয়ে বিসিবি এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়নি। নিরাপত্তাহীনতার কারণে কোনো ক্রিকেটারই পাকিস্তান সফরে যেতে চাইছে না।

এদিকে খবর পাওয়া গেছে, শুক্রবার (১১ জানুয়ারি) পাকিস্তানের কোয়েটার একটি মসজিদে বোমা হামলায় অন্তত ১৫ জন মারা গেছে।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বাংলাদেশেকে আমন্ত্রণ জানিয়েছে টেস্ট সিরিজ খেলতে। কিন্তু দেশটির এমন অস্থিতিশীল অবস্থায় বাংলাদেশের ক্রিকেটাররা আদৌ পাকিস্তানে যাবে কিনা সেটা প্রশ্ন থেকে যায়। তাই বিষয়টি নিয়ে বেশ ভাবতে হচ্ছে বিসিবিকে। টাইগাররা পাকিস্তানে যাবে কি যাবে না, বোর্ড সভা থেকেই আসতে পারে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটি।

এরপর বিসিবির আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি। ২০১৯ সালে বিসিবির কেন্দ্রীয় চুক্তির এ প্লাস ক্যাটাগরিতে ছিলেন সিনিয়র পাঁচ ক্রিকেটার। মাশরাফি, তামিম, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ। এই পাঁচ ক্রিকেটার থেকে নিশ্চিতভাবেই সাকিব বাদ পড়তে যাচ্ছেন। সব ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন সাকিব। কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ পড়তে যাচ্ছেন এই অলরাউন্ডার।

পেস বোলিং কোচের পদটা শূন্য পড়ে আছে বাংলাদেশের। এবারের বোর্ড সভায় খালি পদিটি কে অলংকৃত করতে যাচ্ছেন, সে বিষয়েও সিদ্ধান্ত আসতে পারে।

সম্ভাব্য হিসেবে কুমিল্লা ওয়ারিয়র্সের পেস বোলিং কোচ ওটিস গিবসন আলাচনায় আছেন। গত শুক্রবার ম্যাচ শেষে গিবসন জানিয়েছিলেন, শনিবার বিসিবির সঙ্গে অলোচনায় বসার কথা রয়েছে তার। তাই এই সিদ্ধান্তটিও আসতে পারে বোর্ড সভা থেকে।

এছাড়া জিম্বাবুয়ের সফর, ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) সহ আরও নানা বিষয় নিয়ে বিসিবি বোর্ড সভায় আলোচনা করা হবে।