।। বাংলা ট্রিবিউন, ঢাকা ।।

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে পরাজয়ের আঁচ পেয়ে বিএনপি নেতারা আবোল-তাবোল বকছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তার মতে, বিএনপি আসলে নির্বাচনের আগেই হেরে গেছে। যে কারণে তাদের মুখে মুখে পরাজয়ের সুর। রোববার রাজধানীর রমনা পার্ক রেস্তোরাঁয় আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল পরবর্তী প্রীতিভোজ ও পুনর্মিলনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সিটি করপোরেশন নির্বাচনকে বিএনপি নেতাদের ‘প্রহসনের নির্বাচন’ বলার জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘নির্বাচন এখনও হলোই না, এর মধ্যে নির্বাচন নিয়ে মির্জা ফখরুল, মওদুদ আহমেদ আগাম মন্তব্য করলেন। এটা বিএনপির পুরনো স্বভাব। তারা এভাবেই কথা বলেন। তারা আসলে নির্বাচন হওয়ার আগেই হেরে গেছেন।

বিএনপি আন্দোলনে পরাজিত, নির্বাচনে কিভাবে বিজয়ী হবে—এমন প্রশ্ন রেখে ওবায়দুল কাদের বলেন, যারা আন্দোলনে পরাজিত হয়, তারা কোনওদিন নির্বাচনে বিজয়ী হয় না। বিএনপি আন্দোলনে পরাজিত, নির্বাচনেও তারা পরাজিত হবে-এটা তারা নিজেরাও ভালো করে জানে।  এজন্য চাতুরি শুরু করেছে। নির্বাচন হওয়ার আগেই নির্বাচন নিয়ে আগাম বিষোদগার করছে।

তিনি বলেন, নির্বাচন প্রহসনের হবে না। তাই বিএনপি নেতাদের আবোল-তাবোল মন্তব্য ও অবান্তর অভিযোগ নিয়ে আওয়ামী লীগ  মাথা ঘামাচ্ছে না।  নির্বাচন হোক। জাতি দেখবে কেমন নির্বাচন হয়।  ‘দেশ পরিবারতন্ত্রের দিকে যাচ্ছে’— বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন মন্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়া, তারেক জিয়া, এরা কোন পরিবারের নেতা আমরা জানতে চাই। বিএনপির মূল নেতৃত্বই তো একটি পরিবার থেকে এসেছে। খালেদা জিয়া ও তার সন্তান; তারাই বিএনপির তো হর্তা-কর্তা, বিধাতা। এখানে মির্জা ফখরুল তো তাদেরই ইয়েস ম্যান হিসেবে কাজ করেন মাত্র।

আওয়ামী লীগে গণতন্ত্র আছে দাবি করে দলটির সাধারণ সম্পাদক বলেন, বিএনপিতে গণতন্ত্র নেই। তারা মিটিং আহ্বান করেও সেই মিটিং একটা ফ্লপ মিটিং। সেখান থেকে কর্মীরা কিছু পায়নি, কর্মসূচি নিতে পারেনি। তাদের কোনও ঘরোয়া গণতন্ত্র নেই।

অনুষ্ঠানে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতাদের পাশাপাশি বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরাও উপস্থিত ছিলেন।