।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

শীতে দুর্ভোগ বেড়েছে নিম্ন আয়ের লোকজনেরকমে গেছে বৃষ্টি, মেঘও কেটে যাচ্ছে। শনিবার (৪ জানুয়ারি) সকালে ঢাকায় সূর্যের দেখা মিলেছে। রাজধানী ও বাইরে শীত কিছুটা কম অনুভূত হচ্ছে। তবে আবহাওয়া বিভাগ জানিয়েছে, আজ ও আগামীকাল তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। চলতি সপ্তাহের শেষে আবারও শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

শনিবার সকাল পর্যন্ত দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে নোয়াখালীর মাইজদীকোর্টে ৮১ মিলিমিটার। এছাড়া দেশের প্রায় সব বিভাগে কম-বেশি বৃষ্টি হয়েছে। ঢাকায় ১৮, ময়মনসিংহে ৮, চট্টগ্রামে ৪৮,  সিলেটে ১২, রাজশাহীতে ৪, রংপুরে ২, খুলনায় ২৫ এবং বরিশালে ৪৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, আজকের মধ্যে বৃষ্টি আরও কমে যাবে। ঢাকার মতো কাল দেশের অন্য অঞ্চলেও সূর্য দেখা যেতে পারে। কিন্তু আকাশ পরিষ্কার হওয়ার কারণে নেমে যাবে তাপমাত্রা। আজই এক থেকে তিন ডিগ্রি নামতে পারে। আগামীকাল আরও কমবে। চলতি সপ্তাহের শেষে একটি শৈত্যপ্রবাহ আসছে। সেটি মৃদু থেকে মাঝারি ধরনের হতে পারে।

এখন পযন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ১২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকায় ১৭, ময়মনসিংহে ১৪ দশমিক ২, চট্টগ্রামে ১৭ দশমিক ২, সিলেটে ১৭, রাজশাহীতে ১৩ দশমিক ১, রংপুরে ১৪ দশমিক ৫, খুলনায় ১৬ দশমিক ৮ এবং বরিশালে ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, সিলেটের দু’এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। মধ্য রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশের রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।