।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

নতুন বছরের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ হবে এটাই। গৌহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামে রোববার তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ভারত ও শ্রীলঙ্কা। এই ম্যাচে কোনো পোস্টার নিয়ে মাঠে ঢুকতে পারবেন না দর্শকরা। প্রিয় তারকার উদ্দেশে কোনো বার্তা লিখেও মাঠে প্রবেশ নিষেধ।

এছাড়া কোনো স্কেচ পেন, রং, তুলি, মার্কার অথবা পেন্সিলও সঙ্গে নিতে পারবেন না দর্শকরা। গৌহাটির পুলিশ কমিশনার এমপি গুপ্তা শুক্রবার সংবাদ সম্মেলন করে জানান, ম্যাচ দেখতে আসা দর্শকরা শুধু মোবাইল ফোন, মানিব্যাগ ও গাড়ির চাবি সঙ্গে রাখতে পারবেন।

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে গত মাসে উত্তাল ছিল গৌহাটি। কারফিউ ভেঙে প্রতিবাদ করতে গিয়ে পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন বেশ কয়েকজন। ভারতীয় সংবাদমাধ্যম বলছে, রাজনৈতিক পোস্টার নিয়ে মাঠে প্রবেশ করার সম্ভাবনা কমাতেই হয়তো এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আসাম ক্রিকেট সংস্থার সচিব দেবজিৎ সাইকিয়া যদিও বিষয়টি এড়িয়ে গেছেন। তিনি বলেছেন, ‘এতদিন ভারতীয় বোর্ডের সঙ্গে যে কমল পানীয় প্রস্তুতকারক কোম্পানির চুক্তি ছিল, সাতদিন আগে সেটা শেষ হয়েছে। সেই কোম্পানির নাম ও লোগো উল্লেখ করে কোনো চার, ছয়ের ব্যানার নিয়ে সমর্থকরা মাঠে ঢুকলে বোর্ডের অপমান হবে। পোস্টার নিয়ে মাঠে ঢুকতে না দেওয়ার এটাই কারণ।

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ নিয়ে ভয় নেই। আমাদের সমর্থকরা শান্তিতে ম্যাচ দেখতে চান। আমি নিশ্চিত, ক্রিকেটের বাইরের কোনো বার্তা পৌঁছানোর উদ্দেশ্য নিয়ে তারা মাঠে আসবেন না – যোগ করেন দেবজিৎ সাইকিয়া।

এই ম্যাচের জন্য ৩৯ হাজার ৪০০ দর্শক ধারণক্ষমতার বর্ষাপাড়া ক্রিকেট স্টেডিয়ামের ২৭ হাজার টিকিট ইতিমধ্যেই বিক্রি হয়ে গেছে। এই মাঠে আগামী আইপিএলে রাজস্থান রয়্যালসের তিনটি ম্যাচ হওয়ার কথা।